শেষ ভরসা চবিতে পরীক্ষা ভালো হয়নি বেলায়েতের

বেলায়েত শেখ
বেলায়েত শেখ   © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের দ্বিতীয় শিফটে ভর্তি পরীক্ষা দেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। অনেক প্রশ্ন কমন না পড়ায় অন্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় এবার পরীক্ষা খারাপ হয়েছে তার। এর ফলে শেষ ভরসা চবিতেও স্বপ্ন ভঙের আবাস পাচ্ছেন তিনি।

পরীক্ষা শেষে বেলায়েত বলেন, ‘বেশকিছু প্রশ্ন কমন পড়েনি। তবে এর আগে পড়া থেকে কিছু প্রশ্ন কমন পেয়েছি। সবকিছু মিলে পরীক্ষা মোটামুটি দিয়েছি।’

পরবর্তী গন্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি সাংবাদিকতায় পড়তে চাই। এ বছর যদি ভর্তির সুযোগ না হয় যেসব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকবে, সেগুলোতেও ভর্তি পরীক্ষা দেবো। যদি কেউ আর্থিক সহযোগিতা করে সাংবাদিকতা বিভাগ নিয়ে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়তে চাই। জীবনের শেষ পর্যন্ত পড়াশোনা করারও কথা জানান বেলায়েত।’

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেন তিনি। তারমতে ভালো পরীক্ষা দিয়েও কোথাও পাশ করতে পারেননি তিনি। 

জাবি ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় রবিবার (৩১ জুলাই) ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু সাহিত্য ইনিস্টিটিউটের প্রথম শিফটে পরীক্ষা দিয়েছেন তিনি। ফল নিয়ে  আশাবাদী হলেও জাবিতেও চান্স হয়নি তার।

রাবির ‘এ’ ইউনিটে পরীক্ষা দিয়েও চান্স পাননি। প্রাপ্ত ফলাফল অনুসারে, ‘এ’ ইউনিটের গ্রুপ-১ এ পরীক্ষা দিয়ে ১৭ দশমিক ৮৫ নম্বর পেয়েছেন বেলায়েত শেখ। যা মোট পাশ নম্বরের অর্ধেকের কম। এবছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাশ নম্বর নির্ধারিত ছিল ৪০। 

এর আগে, গত ১১ জুন ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দেন বেলায়েত। তবে ঢাবির পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। জাবির পরীক্ষায়ও ভর্তির সুযোগ পাননি বেলায়েত।

প্রথমবার ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে ব্যর্থ হলেও সুযোগ চান দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের। সেকেন্ড টাইম নিয়ে বেলায়েত জানান, আমি চাই সব বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম চালু হোক। কেননা প্রথমবার নানা কারণে অনেকে ভালো করতে পারে না। তাই বলে কি একজনের পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন শেষ হয়ে যাবে? উন্নত বিশ্বের প্রায় সব দেশে একাধিকবার বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওয়া যায়। তাহলে আমরা কেন পাব না? বিশ্ববিদ্যালয়গুলোর উচিত শিক্ষার্থীদের দাবির বিষয়টি বিবেচনা করে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া।

প্রসঙ্গত, ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি-ভোকেশনাল) জিপিএ ৪.৪৩ নিয়ে পাস করেন বেলায়েত। এর আগে, ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদরাসা থেকে জিপিএ ৪.৫৮ পেয়ে মাধ্যমিক/সমমান/দাখিল (ভোকেশনাল) পাস করেন তিনি। 


সর্বশেষ সংবাদ