ভিন্ন কৌশলে চবির প্রস্তুতি নিচ্ছেন সেই বেলায়েত

বেলায়েত শেখ
বেলায়েত শেখ  © ফাইল ছবি

নিজের লালিত স্বপ্ন পূরণে ৫৫ বছর বয়সে বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধে অংশ নিচ্ছেন গাজীপুরের বেলায়েত শেখ। ঢাকা, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সফলতা পাননি। শেষ চেষ্টা হিসেবে অংশ নেবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধে। আগামী ২২ আগস্ট চবির ‘ডি’ ইউনিটের পরীক্ষায় অংশ নেবেন তিনি।

বেলায়েতের সাথে কথা বলে জানা গেছে, ঢাবি-রাবি-জাবির জন্য ভালো প্রস্তুতি নিলেও সেভাবে সফলতা পাননি তিনি। এজন্য চবির ভর্তি প্রস্তুতিতে কৌশলগত পরিবর্তন এনেছেন তিনি।

বেলায়েত জানান, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় চবির প্রশ্ন কিছুটা আলাদা। পরীক্ষায় বিগত বছরের প্রশ্ন রিপিট হয়। সেজন্য তিনি প্রশ্ন ব্যাংক সমাধানে মনোযোগ দিয়েছেন। এছাড়া প্রশ্ন বুঝে বুঝে সমাধান করছেন তিনি। ফলে চবির ভর্তি পরীক্ষায় ভালো করবেন বলে আশা তার।

আরও পড়ুন: এইচএসসি পরীক্ষার তারিখ জানাল বাউবি

তিনি আরও জানান, আগামী ২০ আগস্ট তিনি চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেবেন। এরপর ২১ আগস্ট চট্টগ্রামেই অবস্থান করবেন। ২২ আগস্ট ভর্তি পরীক্ষা শেষে সেদিনই গাজীপুরের উদ্দেশ্যে রওনা দেবেন।

গাজীপুরের মাওনার বাসিন্দা বেলায়েত শেখ ১৯৮৩ সালে প্রথমবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার জন্য প্রস্তুতি নিলেও টাকার অভাবে সে বছর নিবন্ধন করতে পারেননি। ১৯৮৮ সালে তিনি আবারও এসএসসি পরীক্ষা দেওয়ার চেষ্টা করেন কিন্তু সে বছর সারা দেশে বন্যার কারণে পরীক্ষা দিতে পারেননি।

এর কয়েক মাস পরে তিনি ফটোগ্রাফার হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি ‘দৈনিক করতোয়া’ পত্রিকার গাজীপুরের শ্রীপুর প্রতিনিধি।

কর্মজীবন শুরুর পরে বেলায়েত আর পড়ালেখা করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছিলেন। ছোট ভাইকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার স্বপ্নও থেকে যায় অধরা। বেলায়েত ২ ছেলে ও ১ মেয়ের জনক। তার মেয়ে রাজউক উত্তরা মডেল কলেজে ভর্তির সুযোগ পেলেও কলেজে যেতে আগ্রহী ছিল না। তার বড় ছেলেও পড়ালেখায় আগ্রহী না। তাই নিজে নেমে পড়লেন ভর্তি যুদ্ধে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়ে ব্যর্থ হলেও এবার কার টার্গেট রাজশাহী বিশ্ববিদ্যালয়। 


সর্বশেষ সংবাদ