রাবির ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে চায় অভিভাবকেরা

রাবির ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে চায় অভিভাবকেরা
রাবির ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে চায় অভিভাবকেরা  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে চায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত অভিভাবকেরা। এতে সময়, অর্থসাশ্রয় ও ভোগান্তি লাঘব হবে বলে মনে করেন তারা। সোমবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য এসে এসব কথা বলেন অভিভাবকেরা।

সিলেট থেকে আগত অভিভাবক মহেদ্রনাথ অধিকারী বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কেন্দ্রিক ব্যবস্থাপনা অনেক ভালো। ক্যাম্পাসের মনোরম পরিবেশে থাকা ও বসার ব্যবস্থার পাশাপাশি নিরাপত্তার বিষয়টি অনেক শক্তিশালী। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো যদি বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নেয়া হতো তবে ভোগান্তি অনেকটা লাঘব হতো।

ঢাকা থেকে আসা আরেক অভিভাবক শিউলি বেগম বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যাতায়াতে খুবই ভোগান্তি পোহাতে হয়। সময়মতো টিকিট পেতে এবং সেখানে থাকতে গিয়ে নানা সমস্যার মুখমুখি হতে হয়। যা অত্যন্ত কষ্টসাধ্য ব্যাপার হয়ে পড়ে। তাই বিভাগীয় শহরে পরীক্ষা নিলে এসব সমস্যা বেশি প্রকট আকার ধারণ করবে না।

চট্রগ্রাম রফিক মিয়া বলেন, প্রতিবছর ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে যাতায়াত ভোগান্তিটা সবচেয়ে কষ্টদায়ক হয়। দেশের ঐ প্রান্ত থেকে এই প্রান্তে সময়মতো এসে পৌঁছা এবং সুষ্ঠুভাবে অবস্থান করে পরীক্ষা শেষ করা চ্যালেঞ্জ হয়ে উঠে। 

আরও পড়ুন: পরীক্ষার কারণে গেস্টরুমে না যাওয়ায় ঢাবি ছাত্রকে ডেকে নিয়ে মারধর

এছাড়া অন্যান্য জেলা থেকে আগত অভিভাবকদের ভাষ্য মতে, পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নানা উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবি রাখে। তবে প্রতি বছর এ পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহী শহরে যে পরিমাণ মানুষের সমাগম ঘটে, সেই তুলনায় ভালো কোন থাকার হোটেল কিংবা আবাসন ব্যবস্থা না থাকায় ভোগান্তি বাড়ে। তাই বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নিলে যাতায়াতসহ এ সংক্রান্ত সকল সমস্যা লাঘব হবে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা নিলে খুবই ভালো হয়। এতে সকলের ভোগান্তি অনেকটা লাঘব হবে। এসংক্রান্ত পরিকল্পনা আমাদের রয়েছে। তবে আমার একক কোন সিদ্ধান্তে এটা বাস্তবায়ন সম্ভব নয়। ডীন ও বিভাগীসহ এ সংশ্লিষ্ট সকলের মতামতের ভিত্তিতে পরবর্তী আমরা সিদ্ধান্ত নেব। তাছাড়া এটাও বিবেচ্য বিষয় যে বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নেয়ার মতো আমাদের সক্ষমতা রয়েছে কিনা। এসব বিষয় মাথায় রেখেই পরবর্তীতে কোন সিদ্ধান্ত হলে সকলকে জানানো হবে বলে জানান উপাচার্য। 

২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজশাহীতে এসেছে প্রায় তিন লক্ষ মানুষ। যাদের মধ্যে এবছর ভর্তিচ্ছু শিক্ষার্থী সংখ্যা ১ লাখ ৭৮ হাজার। বিভিন্ন ইউনিটের এ ভর্তি পরীক্ষা চলবে ২৫-২৭ জুলাই।


সর্বশেষ সংবাদ