রাবির ভর্তি পরীক্ষা: ১৫ বিভাগে আসন কমল ১৬৮টি

রাবির স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে
রাবির স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এবারের ভর্তি পরীক্ষায় ১৫ বিভাগের ১৬৮টি আসন কমানো হয়েছে। গবেষণা ও শিক্ষার মান সুষ্ঠুভাবে ধরে রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বুধবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, গত বছর কোটা বাদে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে ভর্তিযোগ্য আসন ছিল চার হাজার ১৭৩টি। এ বছর তা কমে দাঁড়িয়েছে চার হাজার পাঁচটি। মোট কমেছে ১৬৮টি। তিনটি বিভাগে সর্বোচ্চ ২০টি করে আসন কমানো হয়েছে।

কলা অনুষদের ইতিহাস বিভাগে আসন কমেছে ১০টি। এ ছাড়া বাংলা ২০টি ও নাট্যকলায় পাঁচটি কমেছে। সমাজবিজ্ঞান অনুষদের অধীন অর্থনীতি বিভাগে ১০টি আসন কমেছে। এ ছাড়া রাষ্ট্রবিজ্ঞানে ১০টি, সমাজকর্ম ২০টি, সমাজবিজ্ঞান ২০টি, লোকপ্রশাসনে ১০টি, নৃবিজ্ঞানে ছয়টি ও ফোকলোরে ছয়টি আসন কমেছে।

আরো পড়ুন: রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে পাঁচটি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে ১৫টি আসন কমেছে। প্রকৌশল অনুষদের অধীন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১০টি ও ভূ-বিদ্যা অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ছয়টি আসন কমেছে। চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগেও ১৫টি আসন কমেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে বুধবার (২৫ মে) দুপুর ১২টা থেকে। প্রাথমিক এই আবেদন চলবে আগামী ৯ জুন (বৃহস্পতিবার) রাত ১২টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (https://application.ru.ac.bd) গিয়ে ভর্তিচ্ছুরা এই আবেদন করতে পরবেন।


সর্বশেষ সংবাদ