শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা শেষ হয়েছে, প্রশ্নপত্র ‘স্ট্যান্ডার্ড’: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক  © ফাইল ছবি

শান্তিপূর্ণ পরিবেশে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। শুক্রবার (০১ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র পরিদর্শন শেষে কলাভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। এসময় মন্ত্রী বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি দু’একটা হল পরবদর্শনে করেছি। পরীক্ষা ভালোভাবে অনুষ্ঠিত হয়েছে। দেশব্যাপী একইভাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথায় কোনো সমস্যা তৈরি হয়নি। বেসরকারীভাবে ৭২টি এবং সরকারীভাবে ৩৭টি মেডিকেল কলেজে মোট ১০ হাজার ৮৩৯টি আসনের বিপরীতে ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন ভর্তিচ্ছু পরীক্ষা অংশ নিয়েছেন। যা বিগত বছরগুলোর তুলনায় সবথেকে বেশি।

মন্ত্রী বলেন, আমরা এই ভর্তি পরীক্ষাটি সবসময় সতর্কতার সাথে নিয়ে থাকি। ভর্তি পরীক্ষায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। যেসব গাড়ি প্রশ্ন নিয়ে যায় সেগুলোকেও আমরা কন্ট্রোলরুমে বসেই ট্র্যাক করতে পারি; কোথায় যাচ্ছে, কি হচ্ছে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা চলছে, ঢাবিতে কেন্দ্র পরিদর্শনে স্বাস্থ্যমন্ত্রী

এর আগে এদিন সকাল ১০টায় পরীক্ষা শুরুর পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে আসেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, পরীক্ষার হলে পৌঁছানো পর্যন্ত প্রশ্নপত্রের বাক্স খুললেও আমরা বুঝতে পারি। এভাবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেয়া হয়েছে। কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জেনেছি প্রশ্নপত্র স্ট্যান্ডার্ড হয়েছে।

আজ রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার মেডিকেলে ৪ হাজার ৩৫০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৩৩ জনের বেশি শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

ভর্তি পরীক্ষায় নিরাপত্তার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, নিরাপত্তার অংশ হিসেবে আমরা ফেসবুক-হোয়াটসঅ্যাপ মনিটর করে দুজনকে টাকার বিনিময়ে ভুয়া প্রশ্নপত্র সরবরাহের অভিযোগে আটক করেছি। তারা এখন জেলে আছে। পরীক্ষা সমাপ্তির পরে যত দ্রুত সম্ভব ফলাফল প্রকাশ করা হবে।


সর্বশেষ সংবাদ