ঢাবির ‘গ’ ইউনিটে যে বিভাগগুলো জনপ্রিয়

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা ‘গ’ ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হয়। মোট ৯টি বিভাগ রয়েছে এই অনুষদে। সাধারণত ব্যবসায় শিক্ষা থেকে এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা এই অনুষদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। এছাড়া বিষয় পরিবর্তন ইউনিট ‘ঘ’ এর ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে বিজ্ঞান ও মানবিকের শিক্ষার্থীরাও এই অনুষদে পড়তে পারেন।

গতবছর ব্যবসায় শিক্ষা অনুষদে মোট ৯টি বিভাগে ১২৫০টি আসন ছিলো। তবে এ বছর অন্তত ২০০ আসন কমানোর চিন্তা করছে কর্তৃপক্ষ। ডিনস কমিটি এনিয়ে সুপারিশও করেছে। কমিটির সুপারিশ অনুযায়ী, চারটি বিভাগে ৩০টি করে আসন কমবে। বিভাগগুলো হলো- অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, ফাইন্যান্স, মার্কেটিং, ম্যানেজমেন্ট। এইসব বিভাগে ১৮০টি করে আসন ছিলো। এছাড়া ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগে ১৫০ থেকে ১০০টি, ম্যানেজমেন্ট ইনফেরমেশন সিস্টেমস বিভাগে ১১৫ থেকে ১০০টি, ইন্টারন্যাশনাল বিজনেস ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে ১১৫ থেকে ১০০টি আসন করার সুপারিশ করা হয়েছে। তবে অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগে আসন বাড়িয়ে ৩৫ থেকে ৫০টি করার সুপারিশ করা হয়েছে।

এই ইউনিটে বিষয় পেতে হলে পরীক্ষার্থীকে এমসিকিউ এবং লিখিত উভয় অংশে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। আলাদা করে এমসিকিউ অংশে ইংরেজিতে ন্যূনতম পাঁচ নম্বরসহ মোট ২৪ নম্বর এবং লিখিত অংশে ন্যূনতম ১১ নম্বর পেতে হবে। এছাড়া প্রতিটি বিষয়ের আলাদা আলাদা শর্তও পূরণ করতে হয়।

আরও পড়ুন- বেশি আসন কমছে কলা অনুষদে, বাড়ছে বিজ্ঞানে

ব্যবসায় শিক্ষা অনুষদের জনপ্রিয় বিষয়গুলোর মধ্যে শীর্ষে রয়েছে ফাইন্যান্স। এছাড়া শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শুরুর দিকে রয়েছে একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, ম্যানেজমেন্ট, মার্কেটিং, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস, ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স ও অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশীপ।

এছাড়া ব্যবসায় শিক্ষা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তন ইউনিটে ‘ঘ’ পরীক্ষা দিয়ে মানবিক ও বিজ্ঞানের কিছু বিষয়ে ভর্তির সুযোগ পায়।


সর্বশেষ সংবাদ