মেডিকেল ভর্তি পরীক্ষা পেছানোর দাবি, আলোচনা করে সিদ্ধান্ত

ভর্তি পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা
ভর্তি পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর দাবি তুলেছেন শিক্ষার্থীরা। ভর্তিচ্ছুদের এই দাবির বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

মেডিকেলে ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি গ্রুপও খুলেছেন শিক্ষার্থীরা। সেখানে পরীক্ষা পেছানোর নানা যুক্তি উপস্থাপন করছেন তারা। পরীক্ষা পেছানোর দাবি করা শিক্ষার্থীরা বলছেন, করোনার মধ্যে ঝুঁকি নিয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে চান না তারা। এছাড়া শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সব পরীক্ষা পিছিয়েছে। তাহলে তারা কেন ঝুঁকি নিয়ে পরীক্ষা দেবেন।

শিক্ষার্থীরা দাবি করছেন, করোনা ভাইরাসের ভ্যাকসিন নিশ্চিত করেই পরীক্ষা দিতে চান তারা। কেননা ভর্তি পরীক্ষার সাথে কেবল তারাই নন, তাদের পরিবারও জড়িত রয়েছে। সব মিলিয়ে এবার ভর্তি পরীক্ষা প্রায় চার লাখ মানুষের সমাগম হবে। ফলে পরীক্ষা দিতে গিয়ে অনেকেই করোনায় আক্রান্ত হতে পারেন। তাই পরীক্ষা পেছানোর দাবি তুলেছেন তারা।

এদিকে পরীক্ষা পেছানোর বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। তবে শিক্ষার্থীদের দাবির বিষয়টি ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন তারা।

এ প্রসঙ্গে ২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভাপতি ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এবিএম মাকসুদুল আলম বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পরীক্ষা পেছানোর যে দাবি শিক্ষার্থীরা করছেন সে বিষয়ে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে শিক্ষার্থীদের ঝুঁকির বিষয়টি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরও বিবেচনা করছে বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এনায়েত হোসেন। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা শিক্ষার্থীদের সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করেই পরীক্ষা নিতে চাই। শিক্ষার্থীদের করোনা সংক্রমণের ঝুঁকি থাকলে অবশ্যই এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২ এপ্রিল এমবিবিএস ও ৩০ এপ্রিল বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা নেয়ার কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ