মেডিকেলে ভর্তি: জিপিএ’র শর্ত শিথিলের দাবি ভর্তিচ্ছুদের, সিদ্ধান্ত শিগগিরই

চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষায় জিপিএ’র শর্ত শিথিলের দাবি জানিয়েছেন ভর্তিচ্ছুরা
চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষায় জিপিএ’র শর্ত শিথিলের দাবি জানিয়েছেন ভর্তিচ্ছুরা  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল ঘোষণা করে অটোপাস দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জেএসসি-এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল গড় করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে এবার। এতে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন মেডিকেল ভর্তিচ্ছুরা। এ কারণে মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনে জিপিএ’র শর্ত শিথিল করা ও স্কোর কমানোর দাবি জানিয়েছেন তারা। তবে এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে সরকারের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। শিগগিরই একটি সভায় আলোচনা করে ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মেডিকেল ভর্তিচ্ছুরা বলছেন, করোনাভাইরাসের কারণে চলতি বছরের এইচএসসি পরীক্ষা হয়নি। এতে যারা এসএসসিতে কিছুটা খারাপ ফল করেছিলেন, তারা এইচএসসির জন্য ভালো প্রস্তুতি নিয়ে ফলাফল ভালো করার সুযোগ পাচ্ছেন না। এতে মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনে জিপিএ’র শর্ত এবং স্কোরের ক্ষেত্রে তারা পিছিয়ে পড়বেন বলে আশঙ্কা করছেন। সে কারণে ভর্তি পরীক্ষার ক্ষেত্রে জিপিএ’র স্কোর কমিয়ে লিখিত বা এমসিকিউ পরীক্ষার ভিত্তিতে মূল্যায়নে গুরুত্ব দেয়ার দাবি তুলেছেন তারা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, চলতি বছর এইচএসসিতে অটোপাস দেওয়া হলেও মেডিকেল ভর্তি পরীক্ষায় নূন্যতম যোগ্যতা এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ ৯ রাখা হচ্ছে। আর এর ভিত্তিতে স্কোর রাখা হচ্ছে ২০০। ফলে যারা এসএসসিতে খারাপ ফল করে এইচএসসিতে ভালো করার প্রস্তুতি নিচ্ছিলেন তারা ভর্তি পরীক্ষায় পিছিয়ে পড়বেন। এজন্য বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদাহরণ টেনে জিপিএ’র শর্ত শিথিল করার দাবি জানিয়েছেন ভর্তিচ্ছুরা।

শিক্ষার্থীদের দাবি, করোনার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় এবারের ভর্তি পরীক্ষায় জিপিএ’র শর্ত শিথিল করেছে। অধিক সংখ্যক শিক্ষার্থীকে আবেদনের সুযোগ দেয়ার পদক্ষেপ নিয়েছে বুয়েটও। সে বিবেচনায় মেডিকেল ভর্তি পরীক্ষায়ও আবেদন করার যোগ্যতা শিথিল করতে হবে। এতে অনেকেই ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা পাবেন। তা নাহলে- অনেক ভর্তিচ্ছু শিক্ষার্থী বেসরকারি মেডিকেলেও ভর্তির সুযোগ পাবেন না।

এ বিষয়ে নাসরিন আক্তার নামে এক মেডিকেল ভর্তিচ্ছু বলেন, ‘এসএসসিতে অনেক শিক্ষার্থীর রেজাল্ট খারাপ হওয়ায় তাদের টার্গেট ছিলো এইচএসসিতে ভালো করবে। কিন্তু পরীক্ষা না হওয়ায় জেএসসি ও এসএসসির রেজাল্টের আলোকে ফলাফল ঘোষণা করবে। এতে অনেকে ভর্তি পরীক্ষায় প্রতিকূলতার স্বীকার হবেন। মেডিকেল ভর্তি পরীক্ষায় মোট জিপিএ ৯ রাখায় অনেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। ফলে প্রাইভেট মেডিকেলে পড়ার সুযোগও নেই।’

তিনি বলেন, ‘এবার যেহেতু পরীক্ষা নেওয়া সম্ভব না, রেজাল্ট যেভাবে দেওয়া হবে আমরা মেনে নেবো। কিন্তু এবার যেহেতু পরীক্ষা হয়নি, মেডিকেলের ভর্তি পরীক্ষায় জিপিএ’র শর্ত কমিয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হলে কোনো শিক্ষার্থীর ক্ষতি হবে না। বুয়েটের প্রস্তাবনায় জিপিএ কমিয়ে অধিক সংখ্যক শিক্ষার্থীকে আবেদনের সুযোগ দেওয়া হবে। মেডিকেল ভর্তি পরীক্ষায়ও যদি একই সিদ্ধান্ত নেওয়া হয় তাহলে কোনো শিক্ষার্থীর ক্ষতি হবে না।’

আরেক ভর্তিচ্ছু বলেন, ‘এবার পরিস্থিতি খারাপ হওয়ার কারণে এইচএসসি পরীক্ষা হয়নি। তাই ফলাফল যেরকম আসে মেনে নেবো। কিন্তু এখন ভর্তি পরীক্ষায় যদি অংশগ্রহণ করতে না পারি তাহলে স্বপ্ন পূরণের পথ শুরু হওয়ার আগে শেষ হয়ে যাবে।  আমরা কি বিনা যাচাইয়ে নিজের স্বপ্ন শেষ করব? তাই এবার যেহেতু অটোপাস, তাই সকলে যাতে নিজের মেধা যাচাইযের একটা সুযোগ পায়, এটাই আমাদের দাবি।’

এ বিষয়ে মেডিকেল শিক্ষার্থীরা দুই দফা দাবি জানিয়েছেন। প্রথমত, মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদন করার ন্যূনতম যোগ্যতা জিপি ৯ থেকে কমিয়ে যৌক্তিক পর্যায়ে নিয়ে আসা। অনেকে জিপিএ ৮ করার দাবি জানিয়েছেন। এতে অধিকসংখ্যক শিক্ষার্থী আবেদন করার সুযোগ পাবেন। আর দ্বিতীয় দাবি, পরীক্ষায় জিপিএর ভিত্তিতে স্কোর ২০০ থেকে কমিয়ে নিয়ে আসা। সেক্ষেত্রে চারভাগের একভাগ তথা অন্তত ৫০ মার্ক রাখার কথা বলছেন তারা। অনেকে এ স্কোর কমিয়ে ২০ করারও দাবি জানিয়েছেন। এতে লিখিত বা এমসিকিউতে তারা নিজের মেধার প্রমাণ দেয়ার সুযোগ পাবেন বলে জানিয়েছেন ভর্তিচ্ছুরা।

অবশ্য সরকার এখনো আগের নিয়মেই ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্তে অটল রয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। তবে শিক্ষার্থীরা নতুন করে দাবি তোলায় তা মেডিকেল সংশ্লিষ্ট ভর্তি কমিটির সভায় শিগগিরই আলোচনা হবে বলে জানা গেছে। এছাড়া চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় অটোপাস দেয়ায় এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফল অধিক গুরুত্ব পাবে বলে সংশ্লিষ্টরা নিশ্চিত করেছেন।

এ বিষয়ে মেডিকেল ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক ডা. এ কে এম আহসান হাবীব আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘এখন পর্যন্ত আগের নিয়মেই ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত রয়েছে। তবে এইচএসসিতে অটোপাস দেয়া নিয়ে কিছু কথা আসছে। সে প্রসঙ্গে আমাদের একটি সভায় আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে এখনো সভাটি হয়নি। এবার এইচএসসি পরীক্ষায় অটোপাস দেওয়ায় এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফল গুরুত্ব পাচ্ছে। সেক্ষেত্রে এইচএসসিতে এসএসসির একটা গুরুত্ব তো থাকছেই।’


সর্বশেষ সংবাদ