গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতিবন্ধী কোটার শিক্ষার্থীদের জন্য জরুরি নির্দেশনা

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২৭ এপ্রিল থেকে। এ পরীক্ষার জন্য প্রতিবন্ধী কোটায় আবেদনকারী শিক্ষার্থীদের শ্রুতিলেখক নির্ধারণের জন্য আবেদন করতে বলা হয়েছে। আগামী ২৫ এপ্রিলের মধ্যে তাদেরকে স্ব-স্ব পরীক্ষাকেন্দ্র নিয়ন্ত্রণকারী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর আবেদন করতে হবে।

গুচ্ছের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষায় প্রতিবন্ধী কোটায় আবেদনকারী শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, পরীক্ষার হলে শ্রুতিলেখক নির্ধারণের জন্য তাদেরকে স্ব-স্ব পরীক্ষাকেন্দ্র নিয়ন্ত্রণকারী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর আগামী ২৫ এপ্রিলের মধ্যে আবেদন করতে হবে। 

এ আবেদনের পরিপ্রেক্ষিতে, তাদের জন্য শ্রুতিলেখক নির্ধারণ করা হবে। কোনো ক্রমেই শিক্ষার্থী নিজে শ্রুতিলেখক নির্ধারণ করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। যদি কোনো শিক্ষার্থী নির্ধারিত তারিখের মধ্যে আবেদন দাখিল না করে, তাহলে তাকে শ্রুতিলেখক ছাড়াই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

আরো পড়ুন: কৃষি গুচ্ছের ৪০ শতাংশ প্রশ্নই রিপিট হয়, যেভাবে নেবেন প্রস্তুতি

গুচ্ছের একাধিক ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হবে আগামী ১১ মে। বিশ্ববিদ্যালয়গুলোর ২১ হাজার আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ পাঁচ হাজার ৩৪৬টি। সে হিসেবে আসনপ্রতি লড়বেন ১৫ জন ভর্তিচ্ছু। এর মধ্যে বিজ্ঞানের ‘এ’ ইউনিটে এক লাখ ৭০ হাজার ৫৯৯টি, মানবিকের ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১টি ও ব্যবসায় শিক্ষা শাখার ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬টি আবেদন জমা পড়েছে।

আগামী ২৭ এপ্রিল শনিবার (‘এ’ ইউনিট-বিজ্ঞান), ৩ মে শুক্রবার (‘বি’ ইউনিট-মানবিক) এবং ১০ মে শুক্রবার (‘সি’ ইউনিট-বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে, গত ১২ ফেব্রুয়ারি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়। অনলাইনে আবেদন গ্রহণের সময়সীমা ছিল ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।


সর্বশেষ সংবাদ