মেডিকেলের তুলনায় আসনপ্রতি ৭৪ আবেদন বেশি ডেন্টালে

মেডিকেল ও ডেন্টাল ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে
মেডিকেল ও ডেন্টাল ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ এবং ডেন্টাল ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এবার মেডিকেলে আসনপ্রতি ১৯ এবং ডেন্টালে ৯৩ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। সে হিসাবে মেডিকেলের তুলনায় ডেন্টালে আসনপ্রতি আবেদন ৭৪টি বেশি।

মেডিকেলে ভর্তির জন্য এবার এক লাখ চার হাজার ৩৭৪ জন আবেদন করেছেন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ১৯ জনের বেশি শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর এ তথ্য নিশ্চিত করেছেন। আগামী ৯ ফেব্রুয়ারি মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্যানুযায়ী, সরকারি মেডিকেলে এবার আসন আছে ৫ হাজার ৩৮০টি। আগের বছরের তুলনায় এবার মেডিকেলে ভর্তির জন্য আবেদন কম হয়েছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে আবেদন করেন এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৩৫ হাজার ৮০০ জন।

এর আগে ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ লাখ ৪৩ হাজার ৭৩০ জন শিক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন। এদিকে চলতি শিক্ষাবর্ষে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এক হাজার ৩০টি আসন বাড়ানো হয়েছে। অনুমোদিত ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হতে পারবেন ৬ হাজার ৩৪৮ জন। ন্যূনতম নম্বর (পাস নম্বর) ৪০।

বিদেশি শিক্ষার্থীদের জন্য আবেদন গত ৪ জানুয়ারি থেকে শুরু হয়েছে, চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সরকারি মেডিকেল কলেজগুলোয় বিদেশি শিক্ষার্থীদের জন্য ২২১টি আসন সংরক্ষিত রয়েছে। ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজের ৪৫ শতাংশ হিসেবে দু’হাজার ৫৫১টি আসন সংরক্ষিত বিদেশিদের জন্য।

এদিকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ এবং মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে বিডিএস কোর্সে ভর্তির জন্য ৫০ হাজার ৪৯১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। তবে আজ রোববার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ফি জমা দেওয়া যাবে। সে হিসেবে আরও কিছু ভর্তিচ্ছু বাড়তে পারে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্যানুযায়ী, দেশের একটি সরকারি ডেন্টাল কলেজ ও আটটি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে আসন রয়েছে ৫৪০টি। সে হিসাবে আসনপ্রতি ৯৩টি আবেদন পড়েছে।

বিষয়টি আজ রোববার (৪ ফেব্রুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (বেসরকারি মেডিকেল কলেজ) উপল সীজার। তিনি বলেন, এটি চূড়ান্ত সংখ্যা নয়। আরও কিছু হয়তো বাড়বে। সোমবার চূড়ান্ত সংখ্যা জানা যাবে।

আরো পড়ুন: ডেন্টাল ভর্তিতে আসনপ্রতি আবেদন ৯৩ শিক্ষার্থীর

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিতে চাইলে ভর্তিচ্ছুদের যথাক্রমে ৫ ও ১০ নম্বর কাটা যাবে শিক্ষার্থীদের। ভর্তি–সংক্রান্ত তথ্য টেলিটকের ওয়েবসাইট (http://dgme.teletalk.com.bd), স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ওয়েবসাইট (www.mefwd.gov.bd), স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dgme.gov.bd) ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে জানা যাবে।

অনলাইনে ডেন্টাল ভর্তির আবেদন ফি জমার শেষ দিন আজ সোমবার (৪ ফেব্রুয়ারি) রাত ১১টা ৫৯ মিনিট। প্রবেশপত্র বিতরণ করা হবে ২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি (রঙিন প্রিন্ট)। ভর্তি পরীক্ষা আগামী ৮ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ