যে সিলেবাসে ভর্তি পরীক্ষা নেওয়ার আহবান শিক্ষামন্ত্রীর

ডা. দীপু মনি
ডা. দীপু মনি  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যে সিলেবাসে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সেই সিলেবাসের আলোকেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হওয়া উচিত। ইতোমধ্যে আমরা এ বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোরে সাথে কথা বলেছি।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।  

শিক্ষামন্ত্রী বলেন, একই বিষয়ে বার বার পরীক্ষা হওয়া উচিত না। যেমন ভর্তি পরীক্ষায় বাংলা, গণিত বা ইংরেজি বিষয়ে নির্দিষ্ট নম্বরে পরীক্ষা হওয়া উচিত। আমরা চাই একটাই পরীক্ষা হোক। যতদিন না হয় ততদিন চলমান গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষাটা আরও কীভাবে ভালো করা যায় তার জন্য কাজ করতে হবে।

শিক্ষামন্ত্রীর বক্তব্যের ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ নিয়ে ডা. দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে আমরা বয়সের বাধা তুলে নেওয়ার আহবান জানিয়েছিলাম। আমাদের সেই আহবানে সাড়া দিয়ে অধিকাংশ বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে বয়সের বাধা তুলে দিয়েছে। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয় এখনো সেই আহবানে সাড়া দেয়নি। তারা গুচ্ছতেও আসেনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, যে বিশ্ববিদ্যালয়গুলো এখনো বয়সের বাধা তুলে দেয়নি, তারাও হয়তো এক সময় আমাদের আহবানে সাড়া দেবে। এই বিশ্ববিদ্যালয় অনেক পুরোনো বিশ্ববিদ্যালয়। তাদের আধুনিক মন মানসিকতায় ফিরতে হয়ত কিছুটা সময় লাগছে। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা।


সর্বশেষ সংবাদ