যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভ: ২৫ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেফতার

ইসরায়েলবিরোধী বিক্ষোভের চিত্র
ইসরায়েলবিরোধী বিক্ষোভের চিত্র  © সংগৃহীত

ইসরায়েলবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে। তবে উল্টো পদক্ষেপ হিসেবে বিক্ষোভ দমনে ব্যাপক ধরপাকড় অব্যাহত রেখেছে বাইডেন প্রশাসন।  সর্বশেষ শার্লটসভিলের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শিবির ভেঙে দিতে বিক্ষোভকারীদের তাদের ওপর পিপার (মরিচ) স্প্রে ব্যবহার করেছে মার্কিন পুলিশ। সেখান থেকে অন্তত ২৫ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

ভার্জিনিয়া ইউনিভার্সিটির প্রেসিডেন্ট জিম রায়ান বলেন, বিক্ষোভকারীরা ক্যাম্পাসে তাঁবু স্থাপন করে আন্দোলন করতে থাকে। তারা অবস্থান থেকে সরে যেতে অস্বীকার করার পর তাদের ছত্রভঙ্গ করতে স্থানীয় পুলিশ বাহিনীকে ডাকা হয়। তিনি আরও জানান, পরিস্থিতি শান্ত করতে তাদেরকে সরে যেতে বলা হয়েছিল। কিন্তু তারা সংঘর্ষ বাঁধানো ও হামলার চেষ্টা করে। ফলে পুলিশ ওই সমাবেশকে অবৈধ ঘোষণা করে এবং যারা সেখান থেকে সরে যেতে অস্বীকার করে তাদেরকে গ্রেফতার করা হয়।

এদিকে, গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ক্যাম্পাসভিত্তিক এই আন্দোলন থেকে ইতোমধ্যে দুই হাজার চার শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে মার্কিন প্রশাসন। তবে তারপরও দমে যাননি শিক্ষার্থীরা। তারা অবিলম্বে ইসরায়েলের সঙ্গে ওই সব বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক ছিন্ন ও গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবি জানিয়েছেন।  


সর্বশেষ সংবাদ