৬৭ বছর বয়সে এসএসসি পাস করলেন শেরপুরের আজাদ

আবুল কালাম আজাদ
আবুল কালাম আজাদ  © সংগৃহীত

গতকাল প্রকাশিত হয়েছে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল। এবছর পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। কিশোরদের পাশাপাশি এবার পরীক্ষা দিয়েছেন অনেক প্রাপ্তবয়স্করা। আর তাদের মধ্যে একজন ৬৭ বছর বয়সী আবুল কালাম আজাদ। এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ ২.৯৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তিনি।

আবুল কালাম আজাদের বাড়ি শেরপুরের শ্রীবরদী উপজেলার খড়িয়াকাজীরচর ইউনিয়নের লংগরপাড়া গ্রামে।

আবুল কালাম আজাদ জানান, ১৯৭৫ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন তিনি। ১৯৭৪ সালে দেশে দুর্ভিক্ষ দেখা দেওয়ায় অভাবের কারণে পড়তে পারেননি সেসময়। পরবর্তীতে তিনি প্রবাসে চলে যান। দীর্ঘ ১৮ বছর প্রবাস জীবন পার করে দেশে এসে সাংসারিক কাজের ফাঁকে পড়াশোনা শুরু করেন।

আবুল কালাম আজাদ আরও জানান, অভাবের কারণে পড়ালেখা করতে না পাড়লেও তিন ছেলেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করেছেন। বড় ছেলেকে শিক্ষক, মেঝ ছেলেকে কামিল পাস ও ছোট ছেলেকে বানিয়েছেন প্রকৌশলী। 

আরও পড়ুন: এসএসসিতে পাস ৮৭.৪৪ শতাংশ।

পাস করার অভিজ্ঞতা জানিয়ে তিনি বলেন, প্রথমে সবাই হাসাহাসি করলেও এখন আমি পাস করাই তারা খুশি। আমি আমার ইচ্ছাটা শেষ বয়সে হলেও পূরণ করতে পেরেছি এজন্য আমি অনেক খুশি।

কালামের মেঝ ছেলে আরিফুল ইসলাম বলেন, বাবা আমাদের লেখাপড়া ও সংসার চালাতে অনেক কষ্ট করেছেন। তার ইচ্ছে থাকার পরও পড়াশোনা করতে পারেননি। তিনি শেষ বয়সে এসে পরীক্ষা দিয়ে পাস করেছেন। এতেই আমরা খুশি।

পড়াশোনার পাশাপাশি টুকটাক লেখালিখিও করেছেন কালাম। তিনি তার অবসর সময়ে নানা কবিতা লিখেছেন তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ২৭টি কবিতা লিখেছি। আর বঙ্গবন্ধুকে নিয়ে পাঁচটি কবিতা লিখেছি। আমি চাই আমার লেখা কবিতা যেন প্রধানমন্ত্রী হাতে পৌঁছায়।


সর্বশেষ সংবাদ