এমআইটিতে পোস্ট-ডক ফেলোশিপ পেলেন জাবি শিক্ষার্থী শিহাব

শিহাব
শিহাব   © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষার্থী ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটিতে) পোস্ট ডক্টরাল এ্যাসোসিয়েট হিসেবে ফেলোশিপ পেয়েছেন।

সেই শিক্ষার্থীর নাম শিহাব উদ্দিন শাহরিয়া। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৩৮তম ব্যাচের (২০০৮-০৯ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী। 

বুধবার (৭ সেপ্টেম্বর) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেন শিহাব নিজেই। 

তার সাথে কথা বলে জানা যায়, গত গত ১ আগস্ট থেকে এমআইটির ক্যামিকেল ইঞ্জিনিয়ারিং অনুষদে ন্যানো ড্রাগ ডেলিভারি সিস্টেম নিয়ে গবেষণা কাজ শুরু করেছেন তিনি।

আমেরিকার ফুড এন্ড ড্রাগ এর ( এফডিএ) অনুদানে এ ফেলোশীপের মেয়াদ ১ বছর হলেও সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত নবায়নের সুযোগ রয়েছে। 

অনুভূতি ব্যক্ত করে শিহাব বলেন, এখানে এসে নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে যে অনেক বড় রিসার্চ টিমের সাথে কাজ করতে পারছি। আরো ভালো লাগছে এজন্য যে, বিশ্বের প্রতিথযশা রিসার্চ গ্রুপগুলোর সাথে রিসার্চ করে মানবসভ্যতার জন্য কিছু করতে পারবো। এখানে যে মেডিসিনগুলো উদ্ভাবিত হবে হয়তো এক বছরের মধ্যে তা বাজারে আসবে। 

শিহাবের গ্রামের বাড়ি পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার সাহাপুর গ্রামে। ঈশ্বরদী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন তিনি। ২০১৫ সালে স্নাতকোত্তরে উত্তীর্ণ হওয়ার স্কয়ার ফার্মাসিউটিক্যালস এর গবেষণা ও উন্নয়ন বিভাগে কাজ শুরু করেন শিহাব। সেখানে ২০১৮ সাল পর্যন্ত কাজ করে জাপানের কিউসু ইউনিভার্সিটিতে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং এর উপর পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য পাড়ি জমান তিনি। এরপর ২০২১ সালে পিএইচডি ডিগ্রী অর্জন করার পর একই বিশ্ববিদ্যালয়ে পোস্ট-ডক করেন তিনি।


সর্বশেষ সংবাদ