টেলিস্কোপে মহাকাশ দেখা যাবে টিএসসি থেকে

ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটির সংবাদ সম্মেলন
ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটির সংবাদ সম্মেলন  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস)। এতে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সার্বিক সহায়তায় অত্যাধুনিক স্মিথ ক্যাসেগ্রেইন টেলিস্কোপের মাধ্যমে রাতে মহাকাশ পর্যবেক্ষণের ব্যবস্থা থাকবে। আগামী শনিবার ‘দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উৎসব-২০২২’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বুধবার (৩১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সোসাইটির সভাপতি মাহমুদা কবির শাওন, সাধারণ সম্পাদক মো. অর্ক অয়ন চৌধুরী এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সিনিয়র কিউরেটর সুকল্যাণ বাছার।

তারা বলেন, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে পরিচয় করিয়ে দিতে এবং গবেষণা ও ক্যারিয়ার প্রতিষ্ঠার সুযোগ সম্পর্কে ধারণা দেওয়ার উদ্দেশ্যে এই ক্যারিয়ার উৎসব। এতে বিজ্ঞানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানের স্টল প্রদর্শনী, বিজ্ঞান ক্লাব সম্মেলন, গবেষণা বিষয়ক আলোচনা সভা, বিজ্ঞান বিষয়ক প্রদর্শনী এবং রাতে আকাশ পর্যবেক্ষণ থাকবে।

আরো পড়ুন: ঢাকায় দিনদুপুরে পুলিশ পরিচয়ে ঢাবি ছাত্রীকে অপহরণ

স্টল প্রদর্শনী ও আকাশ পর্যবেক্ষণ অতিথি ও দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। শনিবার সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয়ে রাত ৮টায় শেষ হবে আয়োজন। বিকেল সাড়ে ৪টায় মূল আয়োজনের সমাপনী অনুষ্ঠান হবে। প্রধান অতিথি হিসেবে থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং বিজ্ঞান জাদুঘরের পরিচালক (উপসচিব) এ. কে. এম. লুৎফুর রহমান সিদ্দীক।


সর্বশেষ সংবাদ