ঢাবির বিরুদ্ধে মামলা করছেন সামিয়া রহমান

ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ‘
ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ‘  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সামিয়া রহমানের কাছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাওনা ১১ লাখ ৪১ হাজার ২১৬ টাকা দাবির ঘটনায় মামলা করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, তিনি বিদেশে থাকায় আইনজীবীর মাধ্যমে প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করেছেন।

গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার স্বাক্ষরিত এক চিঠিতে দাবি করা হয়, সামিয়া রহমানের প্রভিডেন্ট ফান্ডে সুদসহ জমাকৃত টাকার পরিমাণ ১৬ লাখ ৫৮ হাজার ২১৬ টাকা। বিশ্ববিদ্যালয়ের নিকট তার দেনা ১১ লাখা ৪১ হাজার ৬১৬ টাকা পরিশোধ করার জন্য  অনুরোধ করা যাচ্ছে। এ টাকা পরিশোধ না করলে প্রশাসন ব্যবস্থা নেবে।

সামিয়া রহমান গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে বিব্রত করার জন্য এ সিদ্ধান্ত নিয়েছে। কীসের ভিত্তিতে তারা টাকা ফেরত চাইছে? এর যৌক্তিকতা নেই। বিশ্ববিদ্যালয় অন্যায়ভাবে শাস্তি দিয়েছিল, তা আদালতে প্রমাণ হয়েছে। ষড়যন্ত্র করে তারা মানহানি করেছে। এখন নতুন ষড়যন্ত্র শুরু করেছে।

তিনি বলেন, আমি অবশ্যই মামলা করব। ইতিমধ্যে এ বিষয়ে উকিলের সঙ্গে কথা বলেছি। আমি বিদেশে থাকায় উকিল মামলার বিষয়ে ব্যবস্থা নিচ্ছেন। আগের মামলায় যেমন প্রশাসন হেরেছে, এটাতেও হারবে।

আরো পড়ুন: ঢাবির ‘নোংরা লোকেরা’ ফের প্রতিহিংসায় মেতেছে: সামিয়া রহমান

গত ৪ আগস্ট সামিয়া রহমানকে পদাবনতির সিন্ডিকেটের নেওয়া (প্রশাসনিক) সিদ্ধান্ত অবৈধ ও বাতিল ঘোষণা করেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে সব ধরনের বিভাগীয় সুযোগ সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

সামিয়া রহমান ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক হিসেবে নিয়োগ পান। পরে তিনি সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পান। তবে গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগে ২০২১ সালের ২৮ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাকে এক ধাপ পদাবনতি দিয়ে সহকারী অধ্যাপক করা হয়। ওই বছরের ৩১ আগস্ট সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সামিয়া রহমান।


সর্বশেষ সংবাদ