চবিতে পুলিশ-প্রশাসনের বাধায় পণ্ড ‘সেকেন্ড টাইম’ ভর্তি আন্দোলন

  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘সেকেন্ড টাইম’ ভর্তি পরীক্ষার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা। আজ বুধবার বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন তারা। তবে পুলিশ ও প্রক্টরিয়াল বডির বাধায় তাদের আন্দোলন পণ্ড হয়ে যায়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, আমাদের দাবি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চালু করা। ঢাকা ও চট্টগ্রাম ছাড়া সব বিশ্ববিদ্যালয়ে এই সুযোগ আছে। আমরা প্রশাসনিক ভবনের সামনে শান্তিপূর্ণভাবে অবস্থান করছিলাম। কিন্তু প্রক্টরিয়াল বডি ও পুলিশ এসে আমাদের সেখান থেকে সরিয়ে দিয়েছে। তারা আমাদের বলে ক্যাম্পাস থেকে বেরিয়ে যেতে, নাহলে আমাদের ওপর লাঠিচার্জ করবে।

শিক্ষার্থীরা আরও জানান, আমরা করোনাকালীন ব্যাচ। করোনা পরিস্থিতি মোকাবেলার পর অটোপাশের কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছি। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোনো সিট চাইছি না। আমরা চাই, বিশ্ববিদ্যালয়ে মেধার ভিত্তিতে আমাদের ভর্তি পরীক্ষা নেওয়া হোক। এটা আমাদের অধিকার। শিক্ষার্থীদের যোগাযোগ থাকবে বইয়ের সঙ্গে, রাস্তায় আন্দোলনের সঙ্গে নয়। রাবি, জাবি, গুচ্ছসহ সকল বিশ্ববিদ্যালয় করোনাকালীন ব্যাচের ক্ষতির কথা চিন্তা করে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দিয়েছে। তবে চবি কেনো দিবে না?

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে খাগড়াছড়ি সরকারি কলেজ থেকে পাস করা শিক্ষার্থী মো. আতিক বলেন, ‘আমাদের দাবি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ভর্তির সুযোগ চালু করা। আমরা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান করছিলাম। কিন্তু প্রক্টরিয়াল বডি ও পুলিশ এসে আমাদের সেখান থেকে সরিয়ে দিয়েছে।

চবির সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলাম বলেন, যারা আন্দোলন করতে এসেছিল তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী না। তারা আমাদের থেকে আগে কোনো অনুমতি নেয়নি। তারা মূলত বহিরাগত। সে জন্য তাদের সরিয়ে দেওয়া হয়েছে। তারা বিশ্ববিদ্যালয়ের কাছে দাবি না করে সরাসরি ইউজিসির কাছে করতে পারে।


সর্বশেষ সংবাদ