র‌্যাগ ডের নামে ‘নগ্ন-অশ্লীল’ কর্মকাণ্ড বন্ধে রিট

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগ ডের অনুষ্ঠান নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে
সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগ ডের অনুষ্ঠান নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে  © ফাইল ছবি

শিক্ষাপ্রতিষ্ঠানে ‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে ডিজে পার্টিসহ নগ্ন-অশ্লীল, উন্মত্ত, কুরুচিপূর্ণ ও আপত্তিকর কর্মকাণ্ড বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার (০৭ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ কামরুল হাসান। আগামী সপ্তাহে যেকোনো দিন রিটটির শুনানি হতে পারে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগ ডে উদযাপন নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর-প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি করা হয়েছে। রিটকারী আইনজীবী গণমাধ্যমকে বলেন, বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে থেকে অনুমতি নিয়ে রিট আবেদনটি করা হয়েছে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়গুলো জাতিকে পথ দেখায়, সংস্কৃতি শেখায়

শিক্ষাসচিব, তথ্যসচিব, সংস্কৃতিসচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, ঢাকা, জাহাঙ্গীরনগরসহ সাতটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পুলিশের মহাপরিদর্শক ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মহাপরিচালককে রিটে বিবাদী করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানে ‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে ডিজে পার্টিসহ নগ্ন-অশ্লিল, উন্মত্ত, কুরুচিপূর্ণ ও আপত্তিকর কর্মকাণ্ড বন্ধে এসব বিবাদিদের নিষ্ক্রীয়তা কেন অবৈধ ঘোষাণা করা হবে না এবং অবিলম্বে এসব কর্মকাণ্ড বন্ধে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে ব্যাখ্যা জনাতে রুল জারির আরজি জানানো হয়েছে রিটে।

আরও পড়ুন: জাবির র‌্যাগ ডের নৃত্যে ক্ষুব্ধ সালমান, ব্যবস্থা নেয়ার পরামর্শ

‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে এসব কর্মকাণ্ড বন্ধে রিট আবেদনের এক সপ্তাহ আগে বিবাদিদের আইনি নোটিশ দিয়েছিলেন রিটকারী। কিন্তু তাদের কাছ থেকে সাড়া না পেয়ে রিট আবেদনটি করেন তিনি।

রিট আবেদনে বলা হয়েছে, ‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে যেসব ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে, এসব ভিডিও এতটাই আপত্তিকর যে, তা যেকোনো তরুণ-তরুণী, কিশোর-কিশোরীদের নৈতিকতা, মূল্যবোধকে নষ্ট করে দিতে পারে। শুধু তাই না, র‌্যাগ ডে উদযাপনের নামে যা হয়েছে, তা আমাদের প্রচলিত সামাজিক-সাংস্কৃতিক মূল্যবোধ, ঐতিহ্যকে আঘাত করে।


সর্বশেষ সংবাদ