হাফ পাশ নিয়ে কথা কাটাকাটি, ঢাবিতে বিকাশ পরিবহনের সাত বাস আটক

আটক করা বাসগুলো
আটক করা বাসগুলো   © টিডিসি ফটো

হাফ পাশ নিয়ে কথা কাটাকাটির জেরে রাজধানীতে চলাচল করা বিকাশ পরিবহনের সাতটি বাস আটক রাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। পরে ঘটনার মীমাংসা হলে প্রায় দুই ঘন্টা শেষে এসব বাস ছেড়ে দেওয়া হয়। আজ রবিবার (২০ ফেব্রুয়ারি) বিকেল পাঁচটায় এসব বাস আটকানো হয় এবং পরে সন্ধ্যা ৭টার দিকে ছেড়ে দেয়া হয়।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের অনাবাসিক শিক্ষার্থী রেজওয়ান আহমেদ রিফাত নামের এক শিক্ষার্থী উত্তরা থেকে নীলক্ষেত আসার সময় বিকাশ পরিবহনের বাস স্টাফ হাফ পাশ নিয়ে কথা কাটাকাটি শুরু করে। সেই খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা গিয়ে বাসটিকে ঢাবি হাজী মুহম্মদ মুহসীন হলের মাঠে নিয়ে আসে এবং মালিক পক্ষকে বার বার আসতে বললেও গ্রাহ্য না করাতে একের পর এক আরও ছয়টি বাস তারা মাঠে এনে আটকে রাখে। এদিকে, দুই ঘন্টা পর মালিক পক্ষ এসে শিক্ষার্থীদের সাথে কথা বলে হাফ পাশ নেয়া ও স্টাফ কর্তৃক কোন রকম ঝামেলা না করার প্রতিশ্রুতি দিয়ে বাসগুলো নিয়ে যায়।

আরও পড়ুন: শিক্ষামন্ত্রীর অনুরোধ রেখেই হবে প্রকৌশল গুচ্ছের সিলাবাস

এ ঘটনায় রিফাত বলেন, আমরা যারা বিকাশ রুটে চলাফেরা করি বিশ্ববিদ্যালয় খোলা থাকা সত্বেও বিকাশ পরিবহন আমাদের কাছ থেকে হাফ ভাড়া নিচ্ছেনা। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীই নয় বরং সকল সাধারণ শিক্ষার্থীদের সাথে প্রতিনিয়তই ঝামেলা করছে। সর্বশেষ আজকে আমি এরকম ঘটনার ভুক্তভুগী হই। এজন্য ক্যাম্পাস থেকে আমার বন্ধু-বান্ধব গিয়ে সেই বাসটি ক্যাম্পাসে নিয়ে আসি। এরপর বিকাশ পরিবহনের পরিচালনা পর্যায়ে কথা বলি এবং তাদেরকে আমাদের সাথে আলোচনা করতে আসতে বলি। কিন্তু তারা গুরুত্ব দেয়না। এজন্য আমরা আরো কয়েকটা বাস ক্যাম্পাসে নিয়ে আসি। অবশেষে ২ ঘন্টা পর বিকাশ পরিবহনের মালিক পক্ষ থেকে কয়েকজন প্রতিনিধি আসেন এবং তারা শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে ও কোন ঝামেলা করবেনা এই প্রতিশ্রুতি দিয়ে বাসগুলো নিয়ে যায়।

আরও পড়ুন: প্রকৌশল গুচ্ছে এবার নেতৃত্ব দেবে কুয়েট, নতুন কমিটি বসবে মার্চে

এ ব্যাপারে ঢাবির আরেক শিক্ষার্থী বলেন, আইন অনুযায়ী অবশ্যই সকল বাসেই হাফ ভাড়া রাখতে হবে। আমরা সবসময় বাস স্টাফদের সাথে ভাল বিহেভ করি, কিন্তু তারা করতে চায় না। তারা করোনার দোহাই দিয়ে হাফ ভাড়া নেয়না। অথচ সব সিট ভর্তি করে এমনকি দাঁড় করিয়েও যাত্রী নেয়।


সর্বশেষ সংবাদ