চবি শাটল ট্রেনের সময়সূচি পরিবর্তন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ফোটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শীতকালীন ছুটি উপলক্ষে সকল ক্লাস বন্ধ থাকবে আগামী ২৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই কারণে শাটল ট্রেনে শিডিউল পরিবর্তন করা হয়েছে।

শনিবার (২৫ ডিসেম্বর) চবির ভারপ্রাপ্ত প্রক্টর ড. শহীদুল ইসলাম ভূঁইয়া স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: অ্যাসাইনমেন্টের নম্বর কম দেওয়ায় ১৩ শিক্ষককে শোকজ

নতুন সূচি অনুযায়ী, চট্টগ্রাম বটতলী স্টেশন থেকে বিশ্ববিদ্যালয় শাটল ট্রেন সকাল ৮টায়, দুপুর ২টা ৫০মিনিটে এবং রাত ৮টা ৩০মিনিকটে ক্যাম্পাসের উদ্দেশে ছেড়ে যাবে।

এর পাশাপাশি ক্যাম্পাস থেকে শহরের উদ্দেশে শাটাল ট্রেন ছেড়ে যাবে সকাল ৯টা ২০মিনিটে, দুপুর ৪টা এবং রাত ৯টা ৩০মিনিটে শহরের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

আরও পড়ুন: মেডিকেলের ২৭ শতাংশ ছাত্রী মাইগ্রেনে ভুগছেন

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশের সরকারি বহু-অনুষদভিত্তিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি ১৯৬৬ সালে চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলায় স্থাপিত হয়। এটি দেশের তৃতীয় এবং শিক্ষাঙ্গণ আয়তনের দিক থেকে দেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে বর্তমান প্রায় ২৭,৮৩৯ শিক্ষার্থী এবং ৮৭২ জন শিক্ষক রয়েছেন।

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পূর্বে এই বিশ্ববিদ্যালয় তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনের কেন্দ্রবিন্দু হয়ে ওঠেছিল। সে সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা বাঙালি জাতীয়তাবাদের উত্থান এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছিল।

আরও পড়ুন: ‘তাইফার শখ ছিল বড় চাকরি করবে’

বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে ২১টি শিক্ষাপ্রতিষ্ঠান অর্ন্তভূক্ত রয়েছে। চট্টগ্রামের পাহাড়ি এলাকায় অবস্থিত বিশ্ববিদ্যালয়টি প্রাকৃতিক সৌন্দর্যের আধার। এখানে রয়েছে চট্টগ্রামের সর্ববৃহত বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার। এই বিশ্ববিদ্যালয়ে অনেক উল্লেখযোগ্য প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থী শিক্ষাগ্রহণ ও অধ্যাপনা করেছেন যার মধ্যে ১ জন নোবেল বিজয়ী এবং একাধিক একুশে পদক বিজয়ী অর্ন্তভূক্ত রয়েছেন। ২০২০ সালের হিসেবে, দেশে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৯ম এবং বৈশ্বিক অবস্থান ৩১০১ তম।


সর্বশেষ সংবাদ