ভিশন-৪১ বাস্তবায়নে নেতৃত্ব দেবে ঢাবি: ভিসি

র‌্যালি শেষে বক্তব্য রাখছেন ঢাবি উপাচার্য
র‌্যালি শেষে বক্তব্য রাখছেন ঢাবি উপাচার্য   © টিডিসি ফটো

২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে গ্রহণ করা দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বে দেবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

রবিবার (১২ ডিসেম্বর) দুপুর ১২টায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে বিশ্ববিদ্যালয়ের বিজয় র‌্যালি শেষে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার যে স্বপ্ন ‘পার্সপেক্টিভ ভিশন ২০৪১’ তা অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্ব দেবে। চতুর্থ শিল্প বিপ্লবের অপরচুনিটি ও চ্যালেঞ্জগুলো ব্যবহার করে ঢাবি জাতিকে পথ দেখাবে।

পড়ুন: বিভাগীয় পর্যায়ে ঢাবি ভর্তি পরীক্ষা অব্যাহত থাকবে: ভিসি

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যে সুবিধাসমূহ সেগুলোকে পুরো মাত্রায় গ্রহণ করতে প্রস্তুত ঢাবি। এখন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের মাধ্যমে-২০৪১ সালে উন্নত বিশ্বের পর্যায়ে নিয়ে যাওয়ার নেতৃত্ব দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রস্তুত হতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এ দায়িত্ব গ্রহণ করবেন।

পড়ুন: দ্বিতীয়বার ভর্তির সুযোগ নিয়ে যা বললেন ঢাবি ভিসি

ভিসি আরও বলেন, আজ বিকেলে আমাদের যে আলোচনা সভা আছে সেখানে একটি কনসার্ট অনুষ্ঠিত হবে। সেই কনসার্টের মধ্য দিয়ে নির্ধারিত যে কর্মসূচি ছিল সেগুলোর আনুষ্ঠানিক পরিসমাপ্তি ঘটবে। কিন্তু উচ্ছাস, উদ্দীপনা ও মানবতার বিকাশ সেটি ঘটতে থাকবে। উদ্ভাবন এবং গবেষণার ক্ষেত্রে সেটি সম্প্রসারিত হতে থাকবে।

পড়ুন: টিএসসি ভবন ভাঙা হবে না, নতুন স্থাপনা নির্মাণ হবে: ঢাবি ভিসি

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, রেজিস্ট্রার প্রবীর কুমার, ট্রেজারার মমতাজ উদ্দীন আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের প্রভোস্ট, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন


সর্বশেষ সংবাদ