বন্ধ থাকলেও পরিবহন-আবাসন ফি, শিগগিরই নতুন সিদ্ধান্ত ঢাবির

করোনাকালেও আবাসন, পরিবহনসহ বিভিন্ন ফি আদায় করছে ঢাকা বিশ্ববিদ্যালয়
করোনাকালেও আবাসন, পরিবহনসহ বিভিন্ন ফি আদায় করছে ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সেই সঙ্গে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল, পরিবহনও। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের ভর্তিতে এসব ফিও দিতে হচ্ছে। তবে এ ফির বিষয়ে আলোচনা করে শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ ফি আদায়ের বিষয়ে বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মো. ফাহিম খান বলেন, ‘এ ফি নিয়ে অমানবিক কাজ করেছে প্রশাসন। এর প্রতিবাদ জানাই। দ্রুত সময়ের মধ্যে টাকা ফেরত দিতে হবে।’

তৃতীয় বর্ষের ছাত্র মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘কেউ পণ্য না নিয়ে কী কখনো টাকা দেয়? সেবা না দিয়ে কেউ কী ফি নেয়? হল ও পরিবহনসহ পুরো ক্যাম্পাস বন্ধ। তা সত্ত্বেও এ ফি নেওয়া অযৌক্তিক।’ সামাজিক যোগাযোগমাধ্যমেও করোনাকালে এসব ফি মওকুফ করার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

তবে কর্তৃপক্ষ জানিয়েছে, দীর্ঘদিন ধরে এসব ফি নেওয়া হচ্ছে। হঠাৎ মওকুফ বা বাদ দিতে হলে সব কিছু পর্যালোচনায় নিতে হবে। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘ফাইন্যান্স কমিটিতে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।’

শিক্ষার্থীরা জানিয়েছেন, করোনার বন্ধেও পরিবহন ফি ১ হাজার ৮০ টাকা, হল অনুযায়ী ৩০০ থেকে ৬০০ টাকা সিট ভাড়া, গ্রন্থাগার ফি, উন্নয়ন ফি, হল ইউনিয়ন ফিসহ বিভিন্ন খাতে অর্থ নেওয়া হচ্ছে। সব মিলিয়ে মানবিক বিভাগে সর্বমোট ৩ হাজার ৭১৫ টাকা, বিজ্ঞান বিভাগে ৪ হাজার ২৮৫ টাকা ও বাণিজ্য বিভাগে ৪ হাজার ৮৫ টাকা নেওয়া হচ্ছে।


সর্বশেষ সংবাদ