সনদের ‘Affiliated’ শব্দ বাদসহ ৭ দাবি, কাল মাঠে নামছে শিক্ষার্থীরা

  © ফাইল ফটো

সনদপত্র থেকে ‘Affiliated/Constituent’ শব্দ বাদ দিয়ে পূর্বের সনদপত্র বহাল, সকল বর্ষের ফলাফল সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে প্রকাশসহ ৭ দফা দাবিতে আগামীকাল মাঠে নামার ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন সাত কলেজ আন্দোলনের আহবায়ক ও সরকারি তিতুমীর কলেজের ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাব্বির আহমেদ সোহাগ। আগামীকাল সকাল ১০টায় রাজধানীর নীলক্ষেত মোড়ে সাত কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচি শুরু হবে।

তিতুমীর কলেজের শিক্ষার্থী সাব্বির বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর থেকে আমরা বৈষম্যের শিকার হয়ে আসছি। শিক্ষার মান উন্নয়নের কথা বলে আমাদের সঙ্গে প্রহসন করা হচ্ছে। এর আগেও আমরা আমাদের বড় ভাইদের আন্দোলন করতে দেখেছি। এবার আমাদের সাত দফা দাবি আদায় ছাড়া রাজপথ ছাড়বো না।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল বৈষম্য অসহনীয় হলেও শিক্ষার্থীরা না পেরে মেনে আসছিল। কিন্তু সনদের মত বিষয় নিয়ে যা করেছে এ মানা যায় না। অতিরিক্ত সময় নিয়ে গ্র্যাজুয়েশন শেষ করার পর যে সনদ পাবে সেটাতেও এবার হাত দেয়া হয়েছে। এটা হতে পারে না। সাত কলেজের শিক্ষার্থীরাও ভর্তি পরীক্ষা দিয়ে ভর্তি হয়েছে।

দেখুন: সনদ পরিবর্তন নয়, অধিভুক্তি বাতিলেই সমাধান দেখছে শিক্ষার্থীরা

সাত কলেজের শিক্ষার্থীদের সাত দফা দাবিগুলো হল-

* ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ২.০০/২.২৫/২.৫০ পয়েন্টে পরবর্তী বর্ষে প্রমোটেড নিয়ম বাতিল করতে হবে।
* ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সর্বনিম্ন ৩ বিষয় পর্যন্ত অকৃতকার্যদের প্রমোটেড দিতে হবে।
* সনদপত্র থেকে ‘Affiliated/Constituent’ শব্দ বাদ দিয়ে পূর্বের সনদপত্র বহাল রাখতে হবে।
* অনার্স ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ২য় বর্ষের ইম্প্রুভ পরীক্ষা ১ মাসের মধ্যে নিতে হবে এবং ৩য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা অতিদ্রুত নিয়ে ফলাফল প্রকাশ করতে হবে।
* অনার্স ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থীদেরও অতিদ্রুত পরীক্ষা নিয়ে ফলাফল প্রকাশ করতে হবে।
* সকল বর্ষের ফলাফল সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে প্রকাশ করতে হবে। একটি বর্ষে একের অধিক সেশনের শিক্ষার্থী রাখা যাবে না।
* ডিগ্রি ২০১২-১৩ শিক্ষাবর্ষের চলমান বিশেষ পরীক্ষা অতিদ্রুত নিয়ে ১ মাসের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে এবং সকল বর্ষের ফলাফল গণহারে অকৃতকার্য হওয়ার কারণসহ খাতা পুনঃমুল্যায়ন করতে হবে।

ঢাকা কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থী সাগর আহমেদ বলেন, আমাদের সকল দাবি মেনে নিতে হবে। আন্তর্জাতিক অঙ্গনের অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের যে সকল সুযোগ-সুবিধা দেয়া হয় আমাদেরকেও সে ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

সাগর বলেন, সাত কলেজ শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে ঢাবির ভিসিসহ প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে লিখিতভাবে নোটিশ দিতে হবে। আর কর্তৃপক্ষ যদি আমাদের দাবি না মানে তাহলে আমরা সাত কলেজকে ‘স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়’-এর এক দফা দাবিতে ঢাকা অচল কর্মসূচি ঘোষণা করবো। আগামীকালের কর্মসূচিতে ছাত্র প্রতিনিধিরা বিস্তারিত তুলে ধরবেন।


সর্বশেষ সংবাদ