ঢাকা-আরিচা মহাসড়ক জাবি শিক্ষার্থীদের দখলে

ঢাকা-আরিচা মহাসড়ক জাবি শিক্ষার্থীদের দখলে
ঢাকা-আরিচা মহাসড়ক জাবি শিক্ষার্থীদের দখলে  © টিডিসি ফটো

এক দফা দাবি আদায়ে চলছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ আন্দোলন। সেই দাবির অংশ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

রবিবার (৪ আগস্ট) সকাল ১১টা থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে সমবেত হয়। পরে একটি মিছিল নিয়ে বেলা ১২টায় ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী স্কুল, কলেজ ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এ সময় মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তবে অ্যাম্বুলেন্সসহ জরুরি পরিষেবার যানগুলো অবরোধের আওতামুক্ত থাকে।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, ‘শিক্ষার্থীদের যে স্বৈরাচারবিরোধী আন্দোলনের সঙ্গে দেশের সব পেশাজীবী মানুষ এখন যুক্ত হয়েছে। আমরা শিক্ষার্থীরা মূলত ৯ দফা দাবিতে আন্দোলন করছি। কিন্তু সাধারণ জনতার যে চাহিদা বা দাবি, সেটা হচ্ছে এক দফা দাবি। আমরা শাসকগোষ্ঠীকে হুঁশিয়ার করে বলে দিতে চাই, আমরা যতই ৯ দফা দাবিতে আন্দোলন করি না কেন, সাধারণ জনতা কিন্তু আপনাদের চায় না, সেটা বুঝে নেবেন। অতএব গণতান্ত্রিক মূল্যবোধে ফিরে না আসলে আমরা আপনাকে গদি থেকে নামাতে আর একবারও ভাববো না।’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাবি শাখার অন্যতম সমন্বয়ক আহসান লাবিব বলেন, এক দফা দাবিতে রাস্তায় নেমেছি। স্বৈরাচার পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবো না। গনভবন জনগনের ভবন, সেখানে স্বৈরাচারির অবস্থান সেখানে হবে না। আমরা জনগনকে মুক্তি দিতে নতুন মুক্তিযুদ্ধ শুরু করেছি। জনগনকে রাস্তায় নামার অনুরোধ জানাচ্ছি।


সর্বশেষ সংবাদ