জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

মধ্যরাতে ভিসি ভবনের গেট ভেঙে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

শুরুতে জাবি ভিসির বাসভনের সামনে সশস্ত্র অবস্থান নেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে এক পর্যায়ে তারা গেট ভেঙে ভেতরে প্রবেশ করে শিক্ষার্থীদের ওপর হামলা করে
শুরুতে জাবি ভিসির বাসভনের সামনে সশস্ত্র অবস্থান নেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে এক পর্যায়ে তারা গেট ভেঙে ভেতরে প্রবেশ করে শিক্ষার্থীদের ওপর হামলা করে  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলমের বাসভবনে অবস্থানরত কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের ওপর হামলা করেছে ছাত্রলীগ। মঙ্গলবার (১৬ জুলাই) রাত ১টা ৪৫ মিনিটের দিকে এ হামলার ঘটনা ঘটে। এতে ভিসি ভবনের ভেতরে অবস্থানরত শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়ে আতঙ্ক।

সরেজমিনে দেখা যায়, ক্যাম্পাসের পুলিশ-প্রশাসনের উপস্থিতিতে এ হামলার ঘটনা ঘটে। হামলার পুরো সময়জুড়ে নীরব দর্শকের ভূমিকায় দেখা গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারীদের। ছাত্রলীগের হামলায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।

শিক্ষার্থীদের হতাহতের খবরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে অন্য শিক্ষার্থীরা মিছিল নিয়ে ভিসি ভবনের দিকে এসে পাল্টা প্রতিরোধ গড়ে তোলেন। হলগুলো থেকে মিছিল নিয়ে আসা শিক্ষার্থীদের ধাওয়ায় দৌড়ে পালিয়ে যান হামলায় জড়িত ছাত্রলীগের নেতাকর্মীরা।

এদিকে, শিক্ষার্থীরা হল থেকে মিছিল নিয়ে আসলে ক্যাম্পাসে আগে থেকে অবস্থানরত পুলিশ অতর্কিত আক্রমণ শুরু করে। পুলিশের ছোড়া রাবার বুলেট ও টিয়ার শেলে গণমাধ্যমকর্মীসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। এসময় পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় পুরো ক্যাম্পাস।

এ সংঘর্ষে গণমাধ্যমকর্মীদের মধ্যে বণিক বার্তার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মেহেদী মামুন, দ্যা বাংলাদেশ টুডের জুবায়েরসহ অন্তত ৪ জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের অভিযোগ, গণমাধ্যকর্মী পরিচয় দেওয়ার পরও পুলিশ তাদের লক্ষ্য করে গুলি ছুঁড়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম, ইতিহাস বিভাগের শিক্ষার্থী আয়শা সিদ্দিকা বৃষ্টি, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের শিক্ষার্থী আব্দুর রশিদ জিতু, পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহফুজ ইসলাম মেঘ আহত হয়েছেন। বাকিদের নাম পরিচয় জানা যায়নি।

অন্যদিকে ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন এবং সাংগঠনিক সম্পাদক চিন্ময় সরকার আহতের খবর পাওয়া গেছে। বাকিদের নাম-পরিচয় জানা যায়নি।

এর আগে, সোমবার কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলমের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ শুরু করেন। শিক্ষার্থীদের এ অবস্থানকে ঘিরে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অবস্থানরত ছাত্রলীগের নেতাকর্মীরা ভিসি ভবনের দিকে ছুটে আসেন। ছাত্রলীগ নেতাকর্মীদের আসার খবরে শিক্ষার্থীরা গিয়ে ভিসি ভবনের ভেতরে আশ্রয় নেন। সেখানেই তাদের উপর আরেক দফা হামলার ঘটনা ঘটে।

 

সর্বশেষ সংবাদ