সিকিমে ভারতের আরেক জলবিদ্যুতের বাঁধে ভাঙন

সিকিমে ভারতের আরেক জলবিদ্যুতের বাঁধে ভাঙন
সিকিমে ভারতের আরেক জলবিদ্যুতের বাঁধে ভাঙন  © সংগৃহীত

ভূমিধসের কারণে গতকাল মঙ্গলবার সিকিমের তিস্তা নদীর ওপর নির্মিত বিদ্যুৎ উৎপাদনকারী একটি বাঁধ বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ভারতের সরকারি জলবিদ্যুৎ প্রকল্প পরিচালনাকারী সংস্থা ন্যাশনাল হাইড্রো-ইলেকট্রিক পাওয়ার করপোরেশন (এনএইচপিসি)। 

ভিডিও চিত্র দেখা গেছে—পাহাড়ের ওপর থেকে নেমে আসা বিশাল আকারের পাথরের টুকরা বাঁধটির ওপর আছড়ে পড়ায় বাঁধ ভেঙে গেছে।

আরও পড়ুন : ৩১ বছর পর ডুম্বুর বাঁধ খুলে দেয়ার আগে বাংলাদেশকে সতর্ক করেনি ভারত

কয়েক দিন ধরেই ওই অঞ্চলে পাহাড় থেকে পাথর গড়িয়ে পড়ায় স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছিল। তবে জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ ক্ষতিগ্রস্ত হলেও বিদ্যুৎ উৎপাদনে বিশেষ কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে এনএইচপিসি। 

তারা বলছে—গত বছর হিমবাহ ভেঙে সিকিমে যে বন্যা হয়েছিল, সেই বন্যায় প্রকল্পটি ক্ষতিগ্রস্ত হয়। তখন থেকেই এই বাঁধ বিপজ্জনক অবস্থায় রয়েছে। সেটি মেরামতের কাজ চলছিল। এই নিয়ে গত এক বছরে সিকিমে তিস্তা নদীর ওপর নির্মিত বিদ্যুৎ উৎপাদনকারী দ্বিতীয় বাঁধ ক্ষতিগ্রস্ত হলো।

আরও পড়ুন : ফেনীতে বন্যায় শতাধিক গ্রাম প্লাবিত, লক্ষাধিক মানুষের দুর্ভোগ

এনএইচপিসি জানিয়েছে, ৫১০ মেগাওয়াট তিস্তা-৫ বিদ্যুতের যে কাঠামো তৈরি করা হয়েছে, সেটি মঙ্গলবারের ভূমিধসে সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছে হাই ভোল্টেজ সাবস্টেশন। এনএইচপিসির বিশেষজ্ঞ দল পরিস্থিতি মূল্যায়ন করতে বর্তমানে প্রকল্পটি পরিদর্শন করছে।

এই বাঁধ আবার সচল করতে দীর্ঘ সময় লাগবে দেশটির কর্তৃপক্ষের। এতে যে পরিমাণে অর্থ খরচ হবে, তা করা যাবে কি না—তা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতবিরোধ রয়েছে। যদি শেষ পর্যন্ত তিস্তা পাঁচ প্রকল্প বাদ দেওয়া হয়, তবে সেটি একটি ‘জাংক’ বা অব্যবহার্য আবর্জনা হয়ে পূর্ব হিমালয়ের পাদদেশে পড়ে থাকবে? যা একদিকে দূষণ ছড়াবে এবং অন্যদিকে পরিবেশের আরও ক্ষতি করবে।


সর্বশেষ সংবাদ