বিক্ষোভ-কর্মবিরতিতে অচল ভারতের স্বাস্থ্যসেবা

কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভের চিত্র
কলকাতায় চিকিৎসক ধর্ষণ-হত্যার প্রতিবাদে বিক্ষোভের চিত্র  © রয়টার্স

কলকাতার আর জি কর হাসপাতালে এক শিক্ষানবিশ চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল ভারতে চিকিৎসকরা ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করেছেন। চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) এই কর্মবিরতির ডাক দেয়। আইএমএ জানিয়েছে, শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত সব ধরনের ‘নন-ইমার্জেন্সি মেডিকেল সার্ভিস’ বন্ধ রাখা হয়েছে। ফলে শনিবার আউটডোর খোলেনি। খবর বিবিসি ও হিন্দুস্তান টাইমসের। 

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, আপৎকালীন পরিষেবা ছাড়া ২৪ ঘণ্টা সব রকম পরিষেবা দেওয়া থেকে বিরত থাকবেন চিকিৎসকরা। আইএমএ গত সপ্তাহের হত্যাকাণ্ডকে ‘নারীদের জন্য নিরাপদ স্থানের অভাবের কারণে বর্বর মাত্রার অপরাধ’ হিসেবে বর্ণনা করেছে এবং তার ‘ন্যায়বিচারের সংগ্রামে’ দেশবাসীর সমর্থন চেয়েছেন। হামলার বিরুদ্ধে প্রতিবাদ এবং নারীদের সুরক্ষার আহ্বান জানানো হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডাকে চিঠি লিখে আইএমএ তাদের পাঁচ দফা দাবি তুল ধরেছে। এর মধ্যে রয়েছে– নারীদের সুরক্ষার জন্য কঠোর আইন প্রণয়ন করতে হবে। বিমানবন্দরের মতো কঠোর নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে হাসপাতালে। চিকিৎসকদের জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে হবে। ভুক্তভোগী পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। চিকিৎসকদের বরাত দিয়ে আনন্দবাজার লিখেছে, নিরাপত্তা নিশ্চিত না হলে কাজে যোগ দেবেন না তারা। পশ্চিমবঙ্গের হাসপাতালগুলোও অচল হয়ে পড়েছে। 

আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের জুনিয়র ডাক্তার রুমালিকা কুমার অসন্তোষ প্রকাশ করে বলেছেন, তাদের ন্যায়বিচারের দাবি এখনও পূরণ হয়নি। উপযুক্ত প্রমাণসহ সব দোষীকে অবিলম্বে গ্রেপ্তারের দাবিও জানিয়েছেন। শুক্রবার সংবাদ সম্মেলনে রুমালিকা বলেন, অস্বচ্ছতার কারণেই কলকাতা পুলিশ থেকে তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়েছে। কিন্তু ৪৮ ঘণ্টা পেরিয়ে গেলেও তাদের ন্যায়বিচারের দাবি আদৌ পূরণ হয়নি। 

সংবাদ সম্মেলনে একই হাসপা


সর্বশেষ সংবাদ