বিদায়ী মন্ত্রী এমপিদের লাল পাসপোর্ট বাতিল হচ্ছে

মন্ত্রী–এমপিদের কূটনৈতিক পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত
মন্ত্রী–এমপিদের কূটনৈতিক পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত  © টিডিসি ফটো

ক্ষমতাচ্যুত সরকারের মন্ত্রী–প্রতিমন্ত্রী, এমপি, উপদেষ্টা এবং চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত এমন কেউ যার চুক্তি বাতিল হয়েছে তাদের কূটনৈতিক বা লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার (২১ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের অতিরিক্ত সচিব আলী রেজা সিদ্দিকী এ তথ্য নিশ্চিত করেন। 

আলী রেজা বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। ইতোমধ্যেই অভিবাসন ও পাসপোর্ট বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। তারা কাজ শুরু করেছে। বৃহস্পতিবারের মধ্যে এ সংক্রান্ত আদেশ জারি করা হবে বলে জানান তিনি। 

আরও পড়ুন: কী হয়েছিল শেষ মুহূর্তে, যে পরিস্থিতিতে দেশ ছাড়েন শেখ হাসিনা

সাধারণত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য এবং তাদের স্বামী বা স্ত্রী কূটনৈতিক পাসপোর্ট পান। এছাড়াও উচ্চ আদালতের বিচারপতি, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পাবলিক সার্ভিস কমিশনের প্রধান, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং বিদেশে বাংলাদেশি মিশনের কর্মকর্তারা এই পাসপোর্ট পেয়ে থাকেন। 

নিয়ম অনুযায়ী এ পাসপোর্টধারীদের পাসপোর্ট বাতিল হলে তাদের পরিবারের সদস্যদেরটাও বাতিল হয়ে যায়। এরপর কেউ পাসপোর্ট নিতে চাইলে তাকে লাল পাসপোর্ট জমা দিয়ে সাধারণ পাসপোর্ট নিতে হয়। 

আরও পড়ুন: শেখ হাসিনা: গণতন্ত্রের আইকন যেভাবে একনায়ক

গত ৫ আগস্ট তীব্র গণ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এর মাধ্যমে তার সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়। বর্তমানে তিনি ভারতে অবস্থান করছেন। 

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, শেখ হাসিনা তার কূটনৈতিক পাসপোর্ট ব্যবহার করে ভারতে প্রবেশ করেন। দুই দেশের চুক্তি অনুযায়ী কূটনৈতিক পাসপোর্ট ব্যবহার করে ভারতে ৪৫ দিন পর্যন্ত ভিসা ছাড়া অবস্থান করতে পারবেন সাবেক এ প্রধানমন্ত্রী। 


সর্বশেষ সংবাদ