টাকার অঙ্কে বাড়লেও ডলারের হিসাবে কমেছে ঢাবির বাজেট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৪-২৫ অর্থবছরে ৯৪৫ কোটি ১৫ লাখ ৪৫ হাজার টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। আগের ২০২৩-২৪ অর্থবছরে ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকা মূল বাজেট ছিল। সে হিসাবে ৩১ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ বেড়েছে। তবে আগের ২০২৩-২৪ অর্থবছরের ৯৭৩ কোটি ৫ লাখ ৭৮ হাজার টাকার সংশোধিত বাজেট ধরলে এবার বরাদ্দ ২৭ কোটি ৯০ লাখ ৩৩ হাজার টাকা কমেছে। তবে সংশোধনী বাজেটে সাধারণত এ বরাদ্দ বেড়ে যায়।

টাকার অঙ্কে মূল বাজেটের আকার বাড়লেও ডলারের বিনিময় মূল্য তুলনা করে হিসাব করলে এবার বাজেটের আকার কমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের। চলতি অর্থবছরের বাজেট ডলারের মান ১১৭ টাকা ধরে হিসাব করলে দাঁড়ায় ৮ কোটি ৪ লাখ ৯ হাজার ডলার। বিবিসির একটি প্রতিবেদন বলছে, গত বছরের ৩ জুলাই ডলারের বিনিময় মূল ছিল ১০৮ টাকা। সে হিসাবে আগের অর্থবছরে বরাদ্দ ছিল ৮ কোটি ৪৬ লাখ ২০ হাজার ডলার। সে হিসাবে বরাদ্দ কমেছে ৪২ লাখ ডলার। সংশোধিত বাজেট ধরলে এ বরাদ্দ আরও কমবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। এতে তিনি লিখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৯৪৫ কোটি ১৫ লাখ ৪৫ হাজার টাকার বাজেট অনুমোদন দিয়েছে। গত অর্থবছর অর্থাৎ ২০২৩-২৪ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট ছিল ৯১৪ কোটি টাকা। টাকার অংকে বরাদ্দ বৃদ্ধি দেখিয়ে আর কত বোকা বানাবেন? এ বছরের জিনিসপত্রের মূল্য বৃদ্ধি থেকে শুরু করে ডলারের মূল্য বিবেচনা করলে বরাদ্দ যেমন কমেছে, আমার বেতন অনেক কমে গেছে।

আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৯৪৫ কোটি টাকার বাজেট অনুমোদন

৩৫ হাজার ছাত্রের বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের বিশ্ববিদ্যালয় বানাতে হলে ছাত্রদের আবাসিক সুবিধা বিশ্বমানের করতে হবে, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি করতে হবে এবং বিশ্বমানের শিক্ষক নিয়োগ দিতে হবে, যাতে বরাদ্দ পেলে ভালো গবেষণা করতে পারে। হাজার হাজার কোটি টাকা দুর্নীতির মাধ্যমে চলে যাচ্ছে। দুর্নীতির টাকারতো কোনও অভাব দেখছি না। শিক্ষায় বরাদ্দের কথা আসলেই টাকা থাকে না কেন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। গবেষণা খাতে বরাদ্দ ২০ কোটি টাকা, যা মোট বাজেটের ২ দশমিক ১২ শতাংশ। গত দুই অর্থবছরে যা ছিল ১৫ কোটি টাকা, মোট বাজেটের ১ দশমিক ৬৩ শতাংশ।


সর্বশেষ সংবাদ