১৭ বছরে যবিপ্রবির বাজেট বেড়েছে ৭৯ গুণ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০২৪-২৫ অর্থ বছরে ৯৬ কোটি ৭১ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এরমধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে ৯০ কোটি ৭৮ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে ৫ কোটি ৯৩ লাখ টাকা আয় ধরা হয়েছে। উত্থাপিত বাজেটে দেখা গেছে, বিগত ১৭ বছরের তুলনায় এবারের বাজেট ৭৯ গুণ বৃদ্ধি পেয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে যবিপ্রবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ১০১তম বিশেষ সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনিছুর রহমান বাজেট উত্থাপন করেন।

বিগত বছরের বাজেটগুলো বিশ্লেষণ করে দেখা যায়, ২০০৮-০৯ অর্থ বছরে বিশ্ববিদ্যালয়ের প্রথম বাজেটের আকার ১ কোটি ২৩ লাখ টাকা ছিল। সেখান থেকে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের পরিধি বাড়ার সাথে সাথে বাজেট বৃদ্ধি পেয়ে ২০২৪-২৫ অর্থ বছরে দাঁড়িয়েছে ৯৬ কোটি ৭১ লাখ টাকা, যা বিগত ১৭ বছরে ৭৯ গুণ বৃদ্ধি পেয়েছে।

২০২১-২২ অর্থবছরে বাজেটের আকার ছিল ৬৮ কোটি ৮০ লাখ টাকা। বাজেটে শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার সুযোগ সৃষ্টির লক্ষ্যে গবেষণা খাতে ১ কোটি ৫০ লাখ ও গবেষণা সরঞ্জামাদি খাতে ৪ কোটি টাকা বাজেট বরাদ্দ দেওয়া হয়েছিল।

২০২২-২৩ অর্থ বছরে বাজেটের আকার ছিল ৮৫ কোটি ২০ লাখ টাকা। গবেষণা অনুদানে (নিয়মিত ও বিশেষ) বরাদ্দ দেওয়া হয়েছিল দুই কোটি ১০ লাখ টাকা। এছাড়াও ২০২৩-২৪ অর্থ বছরে বাজেট ছিল ৮৩ কোটি ৫২ লাখ টাকা। গবেষণা অনুদানে (নিয়মিত ও বিশেষ) বরাদ্দ দেওয়া হয়েছিল তিন কোটি ৬০ লাখ টাকা।

বিশেষ সভায় যবিপ্রবির উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) খালেদা আক্তার, যুগ্ম সচিব ড. মোর্শেদা আক্তার, যশোরের আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাওছার উদ্দিন আহম্মদ প্রমুখ।


সর্বশেষ সংবাদ