১ম বর্ষের শিক্ষার্থী প্রতি ৪ হাজার টাকা দিবে ঢাবি, যে শর্ত মানতে হবে 

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৪-২৫  শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য '১ম বর্ষের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির নীতিমালা - ২০২৪' নামে নতুন নীতিমালা প্রণয়ন করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদের নেতৃত্বে। এর আওতায় ১ম বর্ষের শিক্ষার্থীরা ৪ হাজার টাকা  

বুধবার (২৬ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক সিনেট অধিবেশনে সিনেট চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. এ এস মাকসুদ কামাল বাজেট অভিভাষণে এ কথা বলেন।

উপাচার্য লিখিত বক্তব্য পাঠকালে বলেন, চলতি বছর তিন লাখেরও বেশি ভর্তিচ্ছু শিক্ষার্থীর মধ্যে ৬ হাজার শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। এর বেশির ভাগ শিক্ষার্থী আর্থিকভাবে অস্বচ্ছল, যাদের অনেকেই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রথমবারের মতো ঢাকায় এসেছে। আর্থিক অস্বচ্ছলতা ও আবাসনের অসুবিধার কারণে প্রায়শ প্রথম বর্ষে বহু শিক্ষার্থী হতাশাগ্রস্ত ও বিপথগামী হয়ে যায়। এসব শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির আওতায় নিয়ে আসার জন্য আমরা একটি উদ্যোগ নিয়েছি। এ লক্ষ্যে '১ম বর্ষের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির নীতিমালা, ২০২৪' নামে একটি নীতিমালা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ট্রেজারারের নেতৃত্বে প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, কমবেশি ৪ হাজার টাকা প্রতি মাসে তাদের শিক্ষাবৃত্তি প্রদান করা হবে। ৮০%-এর উপর যাদের ক্লাশ উপস্থিতি থাকবে, তারাই এ বৃত্তির আওতায় আসবে। বৃত্তির অর্থপ্রাপ্তির জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে ইতোমধ্যে একটি সভা করেছি। তিনি সিংহভাগ অর্থ প্রদানের ব্যাপারে আমাদের আশ্বস্ত করেছেন। এই জুলাইয়ে বিভিন্ন সরকারি-বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্তাব্যক্তিদের সাথেও সভা করার পরিকল্পনা রয়েছে। আশা করি, এই প্রচেষ্টায় সকলের সহযোগিতা পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ