ঢাবির বার্ষিক সিনেট অধিবেশনে নেই শিক্ষার্থীদের প্রতিনিধি 

  © সংগৃহীত

শিক্ষার্থীদের প্রতিনিধি ব্যতিরেকেই অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বার্ষিক সিনেট অধিবেশন ২০২৪। বুধবার বিকেল থেকে ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। এখানে ঢাবি উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল চেয়ারম্যান হিসেবে উপস্থিত রয়েছেন।

দীর্ঘ ২৮ বছরের অচলাবস্থা পেরিয়ে ২০১৯ সালে যখন নির্বাচনের মাধ্যমে সচল হয় ডাকসু ও ১৮টি হল সংসদ। তখন সেই প্রক্রিয়া চালু থাকবে বলেই আশাবাদী ছিলো শিক্ষার্থীরা। কিন্তু ওই নির্বাচনের পর এরই মধ্যে পেরিয়েছে ৫ বছর। ডাকসু ও হল সংসদের সর্বশেষ কমিটির মেয়াদ শেষ হয় ২০২০ সালে। তারপর আর শিক্ষার্থী প্রতিনিধি নির্বাচনের কোনো গুঞ্জন এখনও শোনা যায়নি। 

উল্লেখ্য, জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয়েছে এ বছরের অধিবেশন। এরপর পবিত্র কোরআন তিলাওয়াত করেন ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রশিদ। এরপর পবিত্র গীতা, বাইবেল ও ত্রিপিটক থেকে পাঠ করা হয়। ধর্মগ্রন্থসমূহ পাঠের পর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের গণ্যমান্য ব্যক্তিত্ব যারা মারা গেছেন তাদের জন্য শোক প্রস্তাব করা হয়। এরপর বেইলি রোডের দুর্ঘটনা ও ঘূর্ণিঝড় রিমালে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়।

 

সর্বশেষ সংবাদ