ঢাবির সিনেটে ১ জুলাই থেকে সর্বাত্মক আন্দোলনের ঘোষণা শিক্ষক সমিতির

  © সংগৃহীত

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বার্ষিক সিনেট অধিবেশনে অর্থমন্ত্রনালয় প্রণীত সর্বজনীন পেনশন ব্যবস্থা (প্রত্যয় স্কিম) বাতিলের দাবি উত্থাপন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি নিজামুল হক ভুঁইয়া ও সাধারণ সম্পাদক জিনাত হুদা। এসময় তারা ১ জুলাই থেকে সর্বাত্মক আন্দোলনের কথাও সবাইকে স্মরণ করিয়ে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ৩৫ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনায় তা প্রত্যাখ্যান করে বাতিলের দাবিতে দীর্ঘদিন ধরে কর্মবিরতিসহ নানা ধরণের আন্দোলন সংগ্রাম করে আসছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনসহ ঢাবি শিক্ষক সমিতি। 

সিনেট অধিবেশনে অধ্যাপক জিনাত হুদা বলেন, ১৩ মার্চে যে প্রত্যয় স্কিম প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা বৈষম্যমূলক, মৌলিক অধিকার, মানবাধিকার ও স্বায়ত্তশাসন বিরোধী। আমরা শিক্ষক হিসেবে যেসব সুবিধা পেতাম, প্রত্যয় স্কিমে তা কর্তন করা হয়েছে। 

তিনি বলেন, পেনশন আমাদের একটি সুরক্ষা বলয়। কোনো স্টেক হোল্ডারের সাথে পরামর্শ করে তা বাতিল করা হয়েছে, তা আমরা জানি না। এই প্রজ্ঞাপন জারির আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ কারও সাথে আলোচনা করা হয়নি। 

তিনি আরও বলেন, আমরা বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে দেশকে ভালোবেসে এখানে এসেছি। এভাবে বৈষম্য চললে মেধাবীরা এখানে আসবে না। আমরা এখনো সংলাপে বিশ্বাস করি। তা না হলে পহেলা জুলাই থেকে ৩৫টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একত্রে সর্বাত্মক কর্মবিরতিতে যাবে।

 

সর্বশেষ সংবাদ