মেরিটাইম ইউনিভার্সিটিতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বিষয়ক সেমিনার

মেরিটাইম ইউনিভার্সিটির সেমিনার
মেরিটাইম ইউনিভার্সিটির সেমিনার  © টিডিসি রিপোর্ট

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বিষয়ক সেমিনার ও সেবাপ্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টেকহোল্ডারদের সমন্বয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৪ জুন) বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা।

বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) অংশ হিসেবে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে এই সেমিনার ও সেবাপ্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টেকহোল্ডারদের সমন্বয়ে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানের শুরুতেই ইনোভেশন অফিসারের স্বাগত বক্তব্যের পর ইউজিসির ইনোভেশন ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাস "স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয়ের কর্মপরিকল্পনা ও বাস্তবায়ন" বিষয়ক বক্তৃতা প্রদান করেন। এসময় তিনি ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনার সেবা সহজিকরণ, উদ্ভাবনী ধারণা বাস্তবায়ন, ইনোভেশন শোকেজিং, ই-নথির ব্যবহার, তথ্য বাতায়ন হালনগদকরণ এসব বিভিন্ন বিষয় নিয়ে কীভাবে কাজ করতে হবে এবং ইউজিসিকে তথ্য প্রদান করতে হবে এসব বিষয়ে দিকনির্দেশনা দেন। 

সেমিনারে "স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয় ও মেরিটাইম সেক্টরের ভূমিকা" বিষয়ে গুরুত্বপুর্ন বক্তব্য রাখেন এটুআই এর চীফ ই-গভর্ন্যান্স স্পেশালিষ্ট ড. ফরহাদ জাহিদ শেখ। কীভাবে মেরিটাইম ইউনিভার্সিটিতে স্মার্ট ইউনিভার্সিটি হিসেবে গড়ে তোলা যায় এ বিষয়ে তিনি বিভিন্ন তথ্য উপাত্ত উপস্থাপন করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের উপস্থিতিতে স্মার্ট কারিকুলাম এবং স্মার্ট মেরিটাইম এডুকেশন প্রদানের জন্য কিভাবে তথ্য প্রযুক্তি ব্যবহার করা যায় সে বিষয়ে আলোচনা করেন। এসময় তিনি মেরিটাইম ইউনিভার্সিটির জন্য এটুআই থেকে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে, গত ৬ মে অনুষ্ঠিত ইনোভেশন শোকেসিং-এর পুরষ্কার প্রদান করা শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা তার বক্তব্যে বলেন, "আমরা দুই এক বছরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যাচ্ছি। আমরা চাই আমাদের নতুন ক্যাম্পাসটা একটা স্মার্ট ক্যাম্পাস হোক। মেরিটাইম ইউনিভার্সিটি হবে বাংলাদেশের সেরা পাবলিক ইউনিভার্সিটি।"

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে আইসিটি সেন্টারের পরিচালক ও সিটিজেন চার্টারের আহ্বায়ক গ্রুপ ক্যাপ্টেন এস এম মনজুরুল আলমের উপস্থিতিতে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। কিভাবে সেবা প্রদান আরো সহজ করা যায় এবং সেবা প্রদানের পথে কি কি ত্রুটি আছে সেগুলো নিয়ে আলোচনা করা হয়।

 

সর্বশেষ সংবাদ