রেমালের প্রভাব

ঢাবিতে ‍উপড়ে পড়েছে গাছ, প্রাণ গেছে পাখির — তৈরি হয়েছে জলাবদ্ধতা

ঢাবিতে ‍উপড়ে পড়েছে গাছ, প্রাণ গেছে পাখির, তৈরি হয়েছে জলাবদ্ধতা
ঢাবিতে ‍উপড়ে পড়েছে গাছ, প্রাণ গেছে পাখির, তৈরি হয়েছে জলাবদ্ধতা  © সংগৃহীত

লঘু নিম্নচাপের প্রভাবে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় রেমাল গতকাল স্বাভাবিক ঘূর্ণিঝড়ের থেকে দীর্ঘ সময় ধরে চলতে থাকে। যার প্রভাবে সারাদিন একটানা বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যায় রাজধানী ঢাকার উপর দিয়ে। ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দিনব্যাপী ঝড়ো হাওয়া ও বৃষ্টিপাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভেঙে পড়েছে গাছ, মরেছে পাখি, সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। 

সরেজমিনে দেখা যায়, ঝড়ের প্রভাবে ঢাবির রেজিস্ট্রার ভবনের সামনের রাস্তায় গাছের ডাল ভেঙে পড়েছে। কলা ভবনের সামনে গাছে উপড়ে পড়েছে প্রাইভেট কারের উপর। মল চত্বরে গাছ ভেঙে পড়েছে, হল পাড়ায় গাছের ডাল ভেঙে পড়েছে, সুর্যসেন হলের পেছনে গাছে ভেঙে গেছে। এছাড়াও কলাভবনের পাশের রাস্তায় বিদ্যুতের তারের উপরে গাছ ভেঙে পড়েছে।

সারাদিন ক্যাম্পাসে যে পাখির কিচির মিচির শব্দ শোনা যেত সেই পাখিরাও হারিয়েছে তাদের অনেক সঙ্গীকে। ঝড়ো হাওয়ায় অনেক পাখিকে মরে পড়ে থাকতে দেখা গেছে।

ঢাবি শিক্ষার্থী উসমান বলেন, এটা একটা দুর্যোগ।  এই দুর্যোগের ফলে গাছ ভেঙেছে পাখি মরেছে। ঢাবি ক্যাম্পাসে তবুও সব ঠিক আছে কিন্তু উপকূলীয় মানুষের কথা ভেবে বেশি কষ্ট হচ্ছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন, ঘরের মধ্যে লোনা পানি, ফসলি জমি নষ্ট সব মিলিয়ে তারাই যেন বুঝতে পারছে দুর্যোগ কি। আমাদের সবাইকে জলবায়ু নিয়ে আরও সচেতন হতে হবে। আর পাশাপাশি আমাদের ক্যাম্পাসে যে প্রাথমিক সমস্যা গুলো যেমন বৃষ্টি হলে পানি জমে যায়, গাছ উপড়ে পড়ে পর্যাপ্ত মাটির অভাবে এই সমস্যাগুলোকে সমাধান করতে হবে।

 

সর্বশেষ সংবাদ