তীব্র তাপপ্রবাহে ‘শিক্ষকরা চাইলে’ বন্ধ থাকবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

সারাদেশে তীব্র তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে আরও সাত দিনের ছুটি ঘোষণা করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। চলমান তিনদিনের হিট অ্যালার্টের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা চাইলে চবিতেও ছুটি ঘোষণা করা হবে। এমনটাই জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক  ড. মো. আবু তাহের।

তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে। এই ছুটি ফলে ২৮ এপ্রিল খুলবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

এদিকে, রোজার ঈদ ও পহেলা বৈশাখের টানা ছুটি শেষে আজ রোববার এসব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে শনিবার দুই মন্ত্রণালয় ও অধিদপ্তরগুলোর পক্ষ থেকে পৃথকভাবে এসব সিদ্ধান্তের কথা জানানো হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছুটির বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নূর আহমেদ গতকাল শনিবার বলেন, তাপদাহে বিশ্ববিদ্যালয় বন্ধ করার বিষয়ে এখনো পর্যন্ত কোন আলোচনা হয়নি। পরে যদি কোনো আলোচনা সভার আয়োজন করা হয়, সেখানে বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নেওয়া হলে জানানো হবে।

আরও পড়ুন: অনলাইনে ক্লাস নেওয়ার ঘোষণা দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল হক বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় শহর থেকে দূরে হওয়ায় শিক্ষার্থীদের ট্রেনে করে আসতে হয়। এখানে ক্লাস সময়ের পরিবর্তন করা হলে শিডিউলে ব্যাপক পরিবর্তন করা দরকার। এখন যেহেতু তাপপ্রবাহ চলছে, বৃষ্টিপাত আসলে বা কয়েক দিনের মাঝে এটি পরিবর্তন হতে পারে।

তিনি বলেন, এ পরিস্থিতিতে উপাচার্য এবং সংশ্লিষ্ট সকলে মিলে আমরা বসে সিদ্ধান্ত নেব। সংখ্যায় কম হলেও কোনো শিক্ষার্থী যেন অসুস্থ না হয়ে পড়েন সেটাও খেয়াল রাখতে হবে। এ পরিস্থিতিতে কয়েক দিনের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা যেতে পারে।

দেশব্যাপী চলমান তীব্র তাপদাহে বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার বিষয়ে ইতিবাচক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহেরও। জানতে চাইলে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ডিন, সিন্ডিকেট সদস্যরা যদি বিশ্ববিদ্যালয় বন্ধের প্রস্তাব দেন, তাহলে এ বিষয়টি সম্মিলিত মতামতের ভিত্তিতে গ্রহণ করা হবে।

 

সর্বশেষ সংবাদ