পিএইচডি ডিগ্রি অর্জন করলেন রাবি শিক্ষার্থী ইহসান ইলাহী

ইহসান ইলাহী যহীর
ইহসান ইলাহী যহীর  © সংগৃহীত

পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ইহসান ইলাহী যহীর। তার গবেষণার বিষয় ছিল 'আল-মুহাররারুল ওয়াজীয' তাফসির গ্রন্থে ব্যবহৃত আরবি কবিতার তাৎপর্য বিশ্লেষণ'। তিনি বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদের তত্ত্বাবধানে এ ডিগ্রি অর্জন করেন।

১৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৫২৯তম সিন্ডিকেট এবং ৩১ জানুয়ারি অনুষ্ঠিত অ্যাকাডেমিক কাউন্সিলের ২৬২তম সভায় তার পিএইচডি ডিগ্রির অনুমোদন দেওয়া হয়। 

ইহসান ইলাহী যহীরের পিএইচডি পরীক্ষক বোর্ডের সদস্য ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক মোহাম্মদ শহীদুল ইসলাম এবং ভারতের আলিয়াহ বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ও সাবেক বিভাগীয় প্রধান ড. সাইদুর রহমান।

এর আগে, পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত ইহসান ইলাহী মাস্টার্স পর্যায়ে তিনি আধুনিক আরবি কবি ওয়ালীদ আল-আ‘যামীর সৃষ্টিকর্ম নিয়ে আরবিতে একটি অভিসন্দর্ভ রচনা করেন। তার কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার কোরপাই গ্রামের বাসিন্দা। তার পিতার নাম মো. আব্দুল মাতীন মাদানী ও মাতার নাম মিসেস শামসুন্নাহার।  

ইহসান ইলাহী যহীর বলেন, আমার এই কৃতিত্বের জন্য আমার শিক্ষক, পিতা-মাতাসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। মহান আল্লাহ তাআ'লা যেন আমাকে ইসলাম ও মুসলিম উম্মাহর খেদমত করার তৌফিক দান করেন। আমি আরবি সাহিত্য ও তাফসির নিয়ে গবেষণা চালিয়ে যেতে চাই ও শিক্ষকতা পেশায় নিজেকে সম্পৃক্ত করতে চাই। এজন্য আমি সকলের কাছে দোয়া প্রার্থনা করেছি।' 


সর্বশেষ সংবাদ