জাবির হলের ছাত্রদের সঙ্গে মাদক সেবন করতেন মামুন

জাবির হলের ছাত্রদের সঙ্গে মাদক সেবন করতেন মামুন
জাবির হলের ছাত্রদের সঙ্গে মাদক সেবন করতেন মামুন  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্বামীকে আটকে রেখে তার স্ত্রীকে গণধর্ষণের ঘটনার মূল পরিকল্পনাকারী মামুনুর রশিদ মামুন (৪৪) ক্যাম্পাসে বহিরাগত হয়েও নিয়মিত যাতায়াত ছিল। বিভিন্ন সময় মামুন মাদক কারবারের জন্য প্রায়ই বিশ্ববিদ্যালয় হলে অবস্থান করতেন। সিনিয়র ছাত্রদের সাথে মাদক সেবন করতেন তিনি। মামুনের ইয়াবা বিক্রির হটজোন ছিল জাবি ক্যাম্পাস, বিশেষ করে ক্যাম্পাসের বটতলায়।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১২টায় রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি বলেন, মাদক কারবারি মামুন নিয়মিত কক্সবাজার থেকে ইয়াবা এনে বিক্রি করতেন। 

কমান্ডার মঈন বলেন, গত ৩ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের ‘এ’ ব্লকের ৩১৭ নম্বর কক্ষে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণের ঘটনা ঘটে। পরবর্তীতে ঘটনার দিন রাতেই বিশ্ববিদ্যালয়ের হল কর্তৃপক্ষের সহায়তায় আইনশৃঙ্খলা বাহিনী ৪ জনকে আটক করে।

সারা দেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভেতরে ধর্ষণের ঘটনায় চাঞ্চল ও সৃষ্টি হলে তৎপরতা বাড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর৷ বুধবার রাতে রাজধানীর ফার্মগেট থেকে ধর্ষণের ঘটনার মূল হোতা মামুনুর রশিদ মামুন এবং অন্য একটি আভিযানিক দল নওগাঁ সদর এলাকায় অভিযান পরিচালনা করে অন্যতম আসামি মো. মুরাদকে (২২) গ্রেফতার করে। 

গ্রেফতাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, গ্রেফতার মামুন প্রায় ৬/৭ বছর ধরে মাদক কারবারির সঙ্গে জড়িত। মামুন কক্সাবাজারের টেকনাফ থেকে প্রতি মাসে কয়েক দফায় প্রায় ৭/৮ হাজার ইয়াবা সংগ্রহ করে তা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আশেপাশের এলাকাসহ বিশ্ববিদ্যালয়ের বেশকিছু মাদকসেবী শিক্ষার্থীকে সরবরাহ করতেন।

এছাড়াও মামুন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলাকায় মাদক বিক্রির সুবাদে মামলার ১ নম্বর আসামি মোস্তাফিজুর রহমানসহ বেশ কয়েকজন সিনিয়র ছাত্রদের সঙ্গে তার সখ্যতা তৈরি হয়। মামুন মাঝে-মধ্যে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে মাদকসহ রাত্রিযাপন করতেন এবং অন্যান্য ছাত্রদের সঙ্গে মাদক সেবন করতেন।

খন্দকার আল মঈন বলেন, শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০ টায় জাবির মীর মোশারফ হোসেন হলের সিসি টিভির ফুটেজে দেখা যায়, ভুক্তভোগী নারীর সঙ্গে কথা বলছেন কয়েকজন শিক্ষার্থী৷ কিছুটা উদ্বিগ্ন দেখা যাচ্ছে ভুক্তভোগী নারীকে৷ ঠিক ১৫ মিনিট পরেই হলের বাইরের আরেকটি সিসি টিভির ফুটেজে দেখা যায় ভুক্তভোগীর স্বামীর সঙ্গে বাকবিতণ্ডার এক পর্যায়ে ধস্তাধস্তি করছে অভিযুক্তরা৷

সংবাদ সম্মেলনে র‍্যাব জানায়, বিশ্ববিদ্যালয় কাছে দীর্ঘদিন ধরে একই ফ্ল্যাটে ভুক্তভোগীর সঙ্গে বসবাস করতো মূল হোতা মামুন৷ এরই মাধ্যমে ভুক্তভোগী নারীর স্বামী জাহিদের সঙ্গে মাদক বিক্রির সখ্যতা দক্ষতা গড়ে ওঠে মামুনের৷

এ ঘটনায় ভুক্তভোগীর স্বামী বাদী হয়ে আশুলিয়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি সংঘবদ্ধ ধর্ষণ মামলা দায়ের করেন। চাঞ্চল্যকর এ ধর্ষণের ঘটনায় জড়িতদের দ্রুততম সময়ের মধ্যে আইনের আওতায় নিয়ে এসে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানবন্ধব, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। চাঞ্চল্যকর ধর্ষণের ঘটনায় জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে র্যাব।

গ্রেফতারকৃত মুরাদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে মাস্টার্সের শিক্ষার্থী। সে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলে থাকতো। তার বিরুদ্ধে নওগাঁ থানায় মারামারি সংক্রান্তে ১টি জিডি রয়েছে বলে জানা যায়।


সর্বশেষ সংবাদ