যৌন হয়রানির অভিযোগ

অধ্যাপক মতিনকে চবির সব কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ

আন্দোলনে চবির সাধারণ শিক্ষার্থীরা
আন্দোলনে চবির সাধারণ শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের অধ্যাপকের বিরুদ্ধে একই বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এক ছাত্রীর যৌন নিপীড়ন ও ধর্ষণের অভিযোগের পর অভিযুক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমেদ স্বাক্ষরিত চিঠিতে বিষয়টি জানানো হয়েছে। 

রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল মতিনকে পাঠানো ওই নির্দেশপত্রে বলা হয়েছে, রসায়ন বিভাগের শিক্ষার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ০১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত রসায়ন বিভাগের একাডেমিক কমিটির সুপারিশের আলোকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত রসায়ন বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে আপনাকে আদেশক্রমে বিরত রাখা হলো।

এর আগে, গতকাল ওই শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলে উপাচার্য বরাবর লিখিত অভিযোগ দেয় ভুক্তভোগী শিক্ষার্থী। শিক্ষক কর্তৃক ছাত্রীর যৌন নিপীড়নের প্রতিবাদে আজ মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে বিভাগের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। 

বিষয়টি নিয়ে ভুক্তভোগী জানিয়েছিলেন, থিসিস চলাকালীন সময়ে তার সুপারভাইজার ওই শিক্ষকের দ্বারা যৌন হয়রানি ও নিপীড়নের শিকার হন তিনি। থিসিস শুরুর পর থেকে তিনি তার সঙ্গে বিভিন্ন যৌন হয়রানিমূলক; যেমন-জোর করে হাত চেপে ধরা, শরীরের বিভিন্ন অংশে অতর্কিত ও জোরপূর্বক স্পর্শ করাসহ অসংগত ও অনুপযুক্ত শব্দের ব্যবহার করেছেন। এছাড়া কেমিক্যাল আনাসহ আরও বিভিন্ন বাহানায় তিনি তার রুমে ডেকে নিয়ে জোরপূর্বক জাপটে ধরতেন। তবে এই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা বলে দাবি ওই শিক্ষকের।

এই ঘটনার প্রেক্ষিতে চবি প্রশাসন যৌন হয়রানি বিরোধী সেলের প্রধান অধ্যাপক ড. জারিন আক্তারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে। সেলের পক্ষ থেকে অভিযুক্ত এবং ভুক্তভোগী দুজনের সাথেই আলোচনার জন্য ডাকা হয়েছে। এরই ধারাবহিকতায় ওই শিক্ষককে সকল কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশনা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সর্বশেষ সংবাদ