আলী রীয়াজ গবেষণা পুরস্কার পেলেন ঢাবির ৩ শিক্ষার্থী

পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা
পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

স্নাতকোত্তর পর্যায়ে গবেষণায় সাফল্যের জন্য ‘আলী রীয়াজ পোস্ট-গ্র্যাজুয়েট রিসার্চ এওয়ার্ড’ পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তিন শিক্ষার্থী। বুধবার (২৪ জানুয়ারি) সকাল ১১ টায় ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদে প্রফেসর মুজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে অনুষ্ঠিত একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ঢাবি উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পুরস্কার প্রদান করেন। 

‘বাংলাদেশে লিঙ্গ ও যৌন বৈচিত্র‍্যের সাংস্কৃতিক অভিভ্যক্তি ও পরম্পরার মৌলিক ইতিহাস’ শিরোনামে গবেষণার জন্য ২০২০-২১ সেশনের মাস্টার্সের শিক্ষার্থী তামারা ইয়াসমীন তমা, ‘জলবায়ু পরিবর্তনের কারণে জামালপুর জেলার নারীদের হুমকি ও অভিযোজন যোগাযোগ’ শিরোনামে গবেষণার জন্য ২০২১-২২ সেশনের মাস্টার্সের শিক্ষার্থী অর্থী নবনীতা ও ‘বাংলাদেশের প্রিন্ট মিডিয়ার অভিযোজন : পরিবর্তন এবং চ্যালেঞ্জ’ শিরোনামে গবেষণার জন্য একই বর্ষের মো. নাসিমুল হুদাকে পুরস্কারে ভূষিত করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, এ ধরনের কার্যক্রম শিক্ষার্থীদের উৎসাহিত করবে। বিশ্ববিদ্যালয় হলো গবেষণার জায়গা। শিক্ষার্থীরা এখানে জ্ঞান ব্যবস্থাপনার কাজ করবে। যদি সেটি না হয়, তাহলে এটি কোনভাবে একটি বিশ্ববিদ্যালয় হতে পারে না, কলেজ হতে পারে।  

তিনি বলেন, আমরা গবেষণার পরিবেশ পরিবর্তন করার জন্য অনেকগুলো পদক্ষেপ নিয়েছি। আমি উপ-উপাচার্যের দায়িত্ব পালনের সময় তৎকালীন উপাচার্যের সাথে কথা বলে একাডেমিক কাউন্সিল থেকে প্রত্যেক বিভাগ ও ইনস্টিটিউটে পরামর্শ পাঠিয়েছিলাম যাতে মাস্টার্স পর্যায়ে অন্তত ৩০ শতাংশ শিক্ষার্থী গবেষণা করে। উপাচার্যের দায়িত্ব গ্রহণের পর খোঁজ নিয়ে জানলাম আমাদের ৯৬টি বিভাগ-ইনস্টিটিউটের মধ্যে ৪৮টি বিভাগেরই মাস্টার্স পর্যায়ে কোন গবেষণা কাজ নেই। এমনকি শতবর্ষী স্বনামধন্য অনেক বিভাগেও এটি নেই। আমরা আরেকটি চিঠি পাঠালাম, গবেষণার কাজে কোন কোন আমাদের পরামর্শ গ্রহণ করেছে। খুব যে সদুত্তর পেয়েছি তা নয়। সুতরাং পরিবর্তন যদি আনতে হয়, আমাদের নিজেদের সমালোচনা আমাদেরই করতে হবে। 

তিনি আরও বলেন, শিক্ষক-শিক্ষার্থীর মেলবন্ধন তখন হয় যখন এনগেজমেন্ট বাড়ে। আমরা যদি ক্লাসে গিয়ে শুধু পড়াই, গবেষণায় শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত না করি, তাহলে জ্ঞান বিতরণে সেতুবন্ধন তৈরি হবে না। সেকারণে আমরা আগামী ২-৩ মাসের মধ্যে শিক্ষক মূল্যায়ন চালু করব। 

অনুষ্ঠানে ভিডিও কলে যুক্ত হয়ে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক আলী রীয়াজ বলেন, শিক্ষার্থীদের কাছে প্রত্যাশা থাকবে তারা যেন জ্ঞান চর্চার এই ধারা অব্যাহত রাখেন। কারণ, শিক্ষার্থীদের জ্ঞানচর্চার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় টিকে থাকে। এই প্রক্রিয়ার সাথে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সকলেই জড়িত। গবেষণার জন্য পুরস্কারপ্রাপ্ত তিন শিক্ষার্থীকে তিনি অভিনন্দন জানান। 

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদের সভাপতিত্বে এবং বিভাগের অধ্যাপক ড. সাইফুল আলম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরীন, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, অধ্যাপক ড. মফিজুর রহমান, সহযোগী অধ্যাপক ড. আব্দুর রাজ্জাক খানসহ প্রমুখ।


সর্বশেষ সংবাদ