ঢাবির এক বিভাগ থেকে মন্ত্রিসভায় ৪ জন

বাম থেকে ওবায়দুল কাদের, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী ও সিমিন হোসেন রিমি
বাম থেকে ওবায়দুল কাদের, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী ও সিমিন হোসেন রিমি  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক ৪ শিক্ষার্থী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। এতে ৩ জন পূর্ণ মন্ত্রী এবং ১ জন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন আজ। 

বঙ্গভবনে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন। শপথ গ্রহণ শেষে নিজ নিজ শপথবাক্যে স্বাক্ষর করবেন মন্ত্রিপরিষদ সদস্যরা। প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার মোট সদস্য ৩৭। সেখানে পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৫ জন। প্রতিমন্ত্রী ১১ জন। 

ঢাবি রাষ্ট্রবিজ্ঞান থেকে যে চারজন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন তারা হলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নোয়াখালী-৫ আসন থেকে জয়ী ওবায়দুল কাদের, নরসিংদী-৪ আসন থেকে নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসন থেকে র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী ও প্রতিমন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন গাজীপুর-৪ আসন থেকে সিমিন হোসেন রিমি। 

এ চারজনের মধ্যে ওবায়দুল কাদের পূর্বের মন্ত্রিসভার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন শিল্প মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী ছিলেন। নতুন করে পূর্ণমন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসন থেকে র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী ও প্রতিমন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন গাজীপুর-৪ আসন থেকে সিমিন হোসেন রিমি।

উল্লেখ্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অধিকাংশ বিরোধী দল অংশগ্রহণ করেনি। সাতই জানুয়ারি অনুষ্ঠিত এ  নির্বাচনকে 'অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মানদণ্ড' মেনে অনুষ্ঠিত হয়নি বলে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান ভলকার টার্ক এক বিবৃতিতে বাংলাদেশে নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা, বিরোধী রাজনৈতিক কর্মীদের গ্রেফতার এবং আটকাবস্থায় মৃত্যুর ঘটনায় উদ্বেগ জানিয়েছেন। 


সর্বশেষ সংবাদ