বিদায়ী বছরে ১৫ শিক্ষক-শিক্ষার্থীকে হারিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

বিদায়ী বছরে ১৫ শিক্ষক-শিক্ষার্থীকে হারিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়
বিদায়ী বছরে ১৫ শিক্ষক-শিক্ষার্থীকে হারিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

২০২৩ সাল বিদায় নিয়েছে। বিদায়ী এ বছরের নানা অর্জন ও সাফল্যে পূর্ণ ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়। ছিল সমালোচিত কর্মকাণ্ডও। অর্জন, সাফল্য আর সমালোচনার মাঝে বিদায়ী এ বছরে অন্তত ১৫ জন শিক্ষক-শিক্ষার্থীকে হারিয়েছে বিশ্ববিদ্যালয়টি। তালিকায় এক ছাত্রী, সাত ছাত্র, ছয় অবসরপ্রাপ্ত অধ্যাপক ও এক কর্মচারি আছেন। এ সংখ্যাটা আরও বেশিও হতে পারে।

সায়মা আরাবী ইভার আত্মহত্যা
বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল সাইকোলজি বিভাগের ছাত্রী সায়মা আরাবী ইভাকে তার স্বামী গ্রহণ করতে রাজি হননি। তাই তিনি অভিমানে ১৯ জানুয়ারি রাতে তার বাবার হাইপার টেনশনের ওষুধ অতিমাত্রায় সেবন করেন। কিছুক্ষণের মধ্যে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় ২০ জানুয়ারি ভোরে তিনি মারা যান।

পরবর্তীতে ইভার মামা আদালতে একটি মামলা দায়ের করেন। পিবিআই তদন্ত করে ৬ জন আসামির নামে চার্জশিট করলে আদালত মোট ৬ জন আসামির নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরে র‍্যাব-১১, ও র‍্যাব-৫ এর যৌথ অভিযানে প্রধান আসামিকে গ্রেফতার করা হয়।

ছাত্রাবাসের নিজ কক্ষে আব্দুল কাদিরের অস্বাভাবিক মৃত্যু
ফলিত গণিত বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এস. এম. আব্দুল কাদিরের অস্বাভাবিক মৃত্যু হয়। ১৮ ফেব্রুয়ারি দুপুরে নগরীর অক্ট্রয় মোড় সংলগ্ন ষষ্ঠীবাড়ি ছাত্রাবাস থেকে এই মরদেহ উদ্ধার করা হয়। এ ব্যাপারে মতিহার থানায় অপমৃত্যুর একটি মামলা হয়। মৃত শিক্ষার্থীর বাসা কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায়। তার বাবার নাম মো. মোখলেছুর রহমান ও মায়ের নাম বিলকিস বেগম। 

সড়ক দুর্ঘটনায় ওসামা নিহত, আহত ২
ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবু সায়েদ ওসামা নিহত হন। এসময় তার সাথে থাকা আরও দুইজন আহত হন। ১৯ ফেব্রুয়ারি বিকাল ৩টায় নগরীর গোদাগাড়ি থানার দেওয়াপাড়া ইউনিয়নের চাপাল নামক এলাকায় রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জগামী হাইওয়ে এ দুর্ঘটনা ঘটে। তার বাসা রাজশাহী জেলার চন্দ্রিমা থানার মেহেরচন্ডী গ্রামে। তার পিতার নাম আব্দুস সালাম। 

দুর্ঘটনায় আহত অপর দুইজন হলেন- মো. আলীম ইসলাম (২২), তার বাবার নাম মো. মিরাজ আলী  আরেকজন মো. সাগর (২৮)। তার বাবার নাম মো. আবু বক্কর।

চিরকুট লিখে তানভীরের গলায় ফাঁস
চিরকুটে 'স্বেচ্ছায় মৃত্যু' লিখে গলায় ফাঁস দেন লোক প্রশাসন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. তানভীর ইসলাম। ৮ জুন দিবাগত রাতে বিনোদপুর ক্ষনিকা ছাত্রাবাসের বিপরীতে স্টুডেন্ট প্যালেস মেসে এ ঘটনা ঘটে। তিনি নীলফামারী জেলার সদর থানার কাঞ্চন পাড়ার আবু বকর সিদ্দিকের ছেলে। মৃত্যুর আগে স্বেচ্ছায় আত্মহত্যা করেছেন এমন একটি চিরকুট পাওয়া যায়।

চিরকুটে লেখা ছিল, ‘প্রিয় বাবা-মা আপনাদের অনেক ভালোবাসি। জানি না কোথায় কমতি ছিল। আম্মুর জন্য বেশি খারাপ লাগছিল। তোমাদের জন্য কিছু করতে তো পারলামই না উল্টো ফ্যামিলিটাকে শেষ করলাম। ছোট বোনটার কথা আর বললাম না। কান্না পাচ্ছে। দিনের পর দিন আপনাদের ঠকিয়ে গেছি। এসব আপনারা জানতে পারলে হয়তো ভেতর থেকেই মরে যেতেন।

সব সময় ভয়ে ভয়ে থাকতাম গলা দিয়ে খাবার নামতো না। শেষ করলাম সবকিছু। এসব কিছু থেকে বাঁচার জন্য এই সিদ্ধান্ত, আর কোনো উপায় ছিল না আমার কাছে। শেষমেষ একাকিত্ব আমাকে গিলে খেল। মনের শক্তি ফুরিয়ে এলে দেহের শক্তি যতই থাকে সম্ভব না বাঁচা। যদিও ক্ষমার যোগ্য না আমি, পারলে ক্ষমা করে দিয়েন। আপনাদের অযোগ্য সন্তান।’’

ম্যালেরিয়া ও জন্ডিসে জনির মৃত্যু
ম্যালেরিয়ায় ও জন্ডিসে আক্রান্ত হয়ে আইন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোজাহিদ হাসান জনি মারা যান। ৪ জুলাই (মঙ্গলবার) রাতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বাড়ি গাইবান্ধা জেলার পলাশবাড়ি উপজেলার ডাকের পাড়া গ্রামে।

গ্রীষ্ম ও ঈদের ছুটিতে বাসায় যাওয়ার পর তার ম্যালেরিয়া ধরা পড়ে। এরপর তিনি জন্ডিস রোগে আক্রান্ত হন। পরে গত ৪ জুলাই তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করানো হয়। ওইদিনই সেখানে তার মৃত্যু হয়। 

ফুসফুসে ইনফেকশনে আরাফাতের মৃত্যু
ফুসফুসে ইনফেকশনে আক্রান্ত হয়ে ৬ জুলাই ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. ইয়াসির আরাফাত মারা যায়। আরাফাত দীর্ঘদিন ধরে ফুসফুসে ইনফেকশনজনিত সমস্যায় ভুগছিলেন। তার বাড়ি যশোর জেলার চৌগাছা উপজেলার মাঠচাকলা গ্রামে।

অবসরপ্রাপ্ত অধ্যাপকের মৃত্যু
১৯ জুলাই ভোর সাড়ে পাঁচটায় রামেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পদার্থবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মো. জমসেদ আলী সরকার মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী, দুই পুত্র ও তিন কন্যা রেখে গেছেন। জানাজা শেষে স্থানীয় মহিষবাথান গোরস্থানে তাকে দাফন করা হয়।

অধ্যাপক মো. জমসেদ আলী সরকার ১৯৮০ সালে রাবির পদার্থবিজ্ঞান বিভাগে শিক্ষকতায় যোগ দেন ও ২০১৫ সালে অবসর গ্রহণ করেন। কর্মজীবনে অধ্যাপনা ছাড়াও রাবি ছাপাখানার প্রশাসকসহ অন্য কয়েকটি দায়িত্ব পালন করেন।

অবসরপ্রাপ্ত অধ্যাপক হাবীবুর রহমান
৭ আগস্ট সকাল ৮টায় অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শাহ্ মুহম্মদ হাবীবুর রহমান নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি এক পুত্র ও দুই কন্যা রেখে গেছেন। জানাজা শেষে বিশ্ববিদ্যালয় গোরস্থানে তাকে দাফন করা হয়।

তিনি ১৯৭০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে শিক্ষকতায় যোগ দেন ও ২০১২ সালে অবসর গ্রহণ করেন। কর্মজীবনে অধ্যাপনা ছাড়াও রাবির নির্বাচিত সিনেট, সিন্ডিকেট ও ফাইন্যান্স কমিটির সদস্য, বিভাগীয় সভাপতি ও দুই দফায় জনসংযোগ দপ্তরের প্রশাসকসহ অন্য কয়েকটি দায়িত্ব পালন করেন।

অসরপ্রাপ্ত অধ্যাপক নকীবুল্লাহ
আরবি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মু. নকীবুল্লাহ ১৪ সেপ্টেম্বর ভোরে স্থানীয় ইসলামি ব্যাংক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, দুই পুত্র ও এক কন্যা রেখে গেছেন। তিনি ১৯৮৪ সালে রাবি আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগে অধ্যাপনায় যোগ দেওয়ার আগে কিছুদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আরবি ও ফারসি বিভাগে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন।

অবসরপ্রাপ্ত অধ্যাপক সৈয়দ কামাল মোস্তফার মৃত্যু
১৮ সেপ্টেম্বর ভোরে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সৈয়দ কামাল মোস্তফা মৃত্যুবরণ করেন। ৭৫ বছর বয়সী এই অধ্যাপক স্ত্রী, তিন পুত্র ও এক কন্যা রেখে গেছেন। নগরীর পদ্মা আবাসিক এলাকায় নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জানাজা শেষে বিশ্ববিদ্যালয় গোরস্থানে তাঁকে দাফন করা হয়।

ঘুমের মধ্যে রাবি শিক্ষার্থীর মৃত্যু
২ অক্টোবর দিবাগত রাতে ঘুমের মধ্যেই কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফরহাদ হোসেন রনির মৃত্যু হয়। তিনি মাদার বখ্শ হলের আবাসিক ছাত্র ছিলেন। তার বাসা কুমিল্লায়। রনি পিতামাতার একমাত্র সন্তান ছিলেন। আগস্ট মাসে তার স্নাতক শেষ হওয়ার পর থেকে ঢাকায় মিরপুর-১ এ একটি মেসে থেকে চাকুরির প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। সেখানেই তার মৃত্যু হয়।

অধ্যাপক মো. আহসান হাবীব
বার্ধক্যজনিত কারণে ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের সভাপতি অধ্যাপক মো. আহসান হাবীব ১২ অক্টোবর ভোর সাড়ে ৩টায় পরলোক গমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি দুই পুত্র ও এক কন্যা রেখে গেছেন। জানাজা শেষে বিশ্ববিদ্যালয় গোরস্থানে তাঁর দাফন সম্পন্ন হয়। 

উপাচার্যের বাসভবনের কর্মচারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
৪ ডিসেম্বর নিজ বাড়ির বাথরুম থেকে রাজন কুমার নামে এক কর্মচারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পরিবারের সদস্যরা। বাসা নগরীর রাজপাড়া থানার লক্ষ্মীপুরের বাকির মোড় এলাকায়। তিনি উপাচার্যের বাসভবনে সুইপার হিসেবে কর্মরত ছিলেন।

হল থেকে শিক্ষার্থীর নিথর দেহ উদ্ধার 
৯ ডিসেম্বর রাতে প্রাইমারি নিবন্ধন পরীক্ষা শেষে বাড়ি থেকে হলে ফেরেন সমাজকর্ম বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ফুয়াদ আল খতিব। পরদিন বিকেলে শহীদ শামসুজ্জোহা হলের নিজ কক্ষ থেকে তার নিথর মরদেহ উদ্ধার করে হল প্রশাসন। মৃত্যুর কারণ এখনো রহস্যে ঘেরা। নিহত ফুয়াদের পুরো বুক জুড়ে কালো দাগ পাওয়া যায়। তার পোস্টমর্টেম করা হয়েছিল। তবে রিপোর্ট পাওয়া গেলেই মিলবে মৃত্যুর মূল কারণ। সেই রিপোর্টের অপেক্ষায় সবাই।গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার পশ্চিম রাজিবপুর গ্রামের আমিনুল ইসলাম সাজুর ছেলে ফুয়াদ।

সাবেক অধ্যাপক আবুবকরের মৃত্যু
বাংলা বিভাগের সাবেক অধ্যাপক, দেশবরেণ্য কবি, কথাসাহিত্যিক, গল্পকার আবুবকর সিদ্দিক ২৮ ডিসেম্বর ভোর ৫টা ৩৫ মিনিটে মৃত্যুবরণ করেন। ‘খরাদাহ’ ও ‘জলরাক্ষস’ উপন্যাসের জন্য তিনি বেশি আলোচিত ব্যক্তিত্ব। তিনি প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের সাবেক স্ত্রী বিদিশা এরশাদের বাবা। তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। ২৭ ডিসেম্বর বুধবার রাতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে খুলনা সিটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি মৃত্যু বরণ করেন।


সর্বশেষ সংবাদ