রাজশাহী বিশ্ববিদ্যালয়

মারামারি-ছিনতাইয়ে বছরজুড়ে আলোচনায় ছাত্রলীগ, ছিল প্রক্সিকাণ্ড

মারামারি-ছিনতাইয়ে বছরজুড়ে আলোচনায় ছাত্রলীগ, ছিল প্রক্সিকাণ্ড
মারামারি-ছিনতাইয়ে বছরজুড়ে আলোচনায় ছাত্রলীগ, ছিল প্রক্সিকাণ্ড  © টিডিসি ফটো

নানা ইতিবাচক ও নেতিবাচক ঘটনায় শেষ হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী বছর। এ বছর শিক্ষার্থী অপহরণ, শাখা ছাত্রলীগের মারামারি-ছিনতাই, প্রক্সিকাণ্ড ও প্রতিবন্ধী শিক্ষার্থীকে হয়রানির মতো ঘটনা ঘটে। এর বাইরেও অনেক নেতিবাচক ঘটনায় বছরজুড়ে আলোচনায় ছিল বিশ্ববিদ্যালয়টি। এ বছরই কার্যকর হয়েছে অধ্যাপক তাহের হত্যা মামলার দুই আসামির ফাঁসি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এসব আলোচিত ঘটনা নিয়ে সাজানো হয়েছে এ সালতামামি। আজ থাকছে প্রথম পর্ব।

শিক্ষার্থী অপহরণ, গ্রেপ্তার ৫
বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাতুল কুমার বর্মনকে অপহরণ করে ৪০ হাজার টাকা মুক্তিপণ দাবি করে ৫ যুবক। ৬ জানুয়ারি রাত ১০টায় নগরীর কাশিয়াডাঙ্গা থানা পুলিশের অভিযানে হড়গ্রাম কোর্ট স্টেশন মোড়ের জামিল চত্বর এলাকার একটি বাসা থেকে শিক্ষার্থীকে উদ্ধার করে অভিযুক্তদের গ্রেফতার করা হয়। 

শিক্ষার্থীকে ছাত্রলীগ নেতার মারধর
বিশ্ববিদ্যালয়ের লতিফ হলের মো. সামিউল ইসলাম নামের এক আবাসিক শিক্ষার্থীকে মধ্যরাতে মারধর করে জোর পূর্বক মানিব্যাগ থেকে ৩ হাজার ৭৭৫ টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ ওঠে শাহ মখ্দুম হল ছাত্রলীগের সভাপতি তাজবিউল হাসান অপূর্ব-এর বিরুদ্ধে। তাকে মেঝেতে ফেলে এলোপাতাড়ি কিল, ঘুসি মারে ও প্রাণনাশের হুমকিও দেন তিনি। ২০ জানুয়ারি ওই হলের ২১৪ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে।

সনাতনী শিক্ষার্থীকে ‘শিবির’ বলে হত্যার হুমকি
বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলে কৃষ্ণ রায় নামের এক সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীকে শিবির ট্যাগ দিয়ে হল কক্ষে আটকে রেখে শারীরিক ও মানসিক নির্যাতন ও হত্যার হুমকির অভিযোগ ওঠে ওই হল শাখা ছাত্রলীগের সভাপতি, সম্পাদকসহ কয়েকজন নেতাকর্মীর বিরুদ্ধে। ভুক্তভোগী শিক্ষার্থী কৃষ্ণ রায় বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী। এঘটনায় জীবনের নিরাপত্তা চেয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর ও হল প্রাধ্যক্ষ বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন তিনি। ১২ ফেব্রুয়ারি এ ঘটনা ঘটে।

ছাত্রীকে গণধর্ষণের হুমকি
২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক ছাত্রীকে গালিগালাজ, শারীরিক নির্যাতন ও বন্ধুদের দিয়ে গণধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগ ওঠে তিন ছাত্রলীগ নেতা-নেত্রীসহ ছয়জনের বিরুদ্ধে। এ ঘটনায় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেয় ভুক্তভোগী ছাত্রী।

অভিযুক্তরা হলেন- মন্নুজান হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি আতিফা হক শেফা ও আরেক সহ-সভাপতি তাজনোভা থিমী, সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি আতিকুর রহমানসহ ওই বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, শাহবাজ আহমেদ তন্ময় ও আকাশ মাহবুব।

ছাত্র উপদেষ্টার পদত্যাগের দাবি
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের সুমাইয়া সুলতানা নামপর এক জুনিয়র শিক্ষার্থীকে ৭দিন যাবত মানসিকভাবে নির্যাতন করার অভিযোগ ওঠে দোলন নামের এক সিনিয়র শিক্ষার্থীর বিরুদ্ধে। এতে ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন এবং ভুক্তভোগী ও অভিযুক্ত দুই শিক্ষার্থীকে হলের আলাদা ব্লকে রাখতে হল প্রাধ্যক্ষকে নির্দেশ দেন।

এই নির্দেশ মানতে নারাজ অভিযুক্ত শিক্ষার্থী দোলন। তিনি তার রুম পরিবর্তন না করে প্রশাসনের সিদ্ধান্তকে একপাক্ষিক দাবি করে তার বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ছাত্র উপদেষ্টার পদত্যাগ দাবি করেন। এর আগে ছাত্র উপদেষ্টাকে দুই ঘন্টা অবরুদ্ধ করে আন্দোলনকারীরা। ১ মার্চ এ ঘটনা ঘটে। 

নির্মাণাধীন ভবনের ইট খসে শিক্ষার্থী আহত
নির্মাণাধীন ভবনের ৪ তলা থেকে ইট খসে মাথায় পড়ায় মো. সাদ নামের এক শিক্ষার্থী আহত হয়। মাথায় প্রচণ্ড আঘাতের ফলে ঘটনাস্থলে জ্ঞান হারিয়ে ফেলেন তিনি। পরে তাকে উদ্ধার করে রামেকে ভর্তি করানো হয়। তার মাথায় ৮টা সেলাই দেওয়া হয়। এছাড়াও তার হাতের হাড় ভেঙে যায়। ২ মার্চ দুপুরে রাজশাহী নগরীর মোন্নাফের মোড়ে এই ঘটনা ঘটে। 

ছিনতাইকারীদের ছুরিকাঘাতে ছাত্র আহত
ছিনতাই করার সময় আব্দুল্লাহ আল জাহেদ নামের এক শিক্ষার্থীকে ছুরিকাঘাতে আহত হয়। এ ঘটনায় নগরীর বিভিন্ন জায়গা অভিযান চালিয়ে অভিযুক্ত সন্দেহ ৩ জনকে আটক করে পুলিশ। ৩ মার্চ এ ঘটনা ঘটে। 

উর্দু বিভাগে তালা
সাত মাসেও ফলাফল বিপর্যয়ের সমাধান না হওয়ায় ফের বিভাগে তালা দিয়ে আন্দোলন করেন উর্দু বিভাগের শিক্ষার্থীরা। ৬ মার্চ বিকেল ৩টার দিকে শিক্ষার্থীরা বিভাগের চেয়ারম্যান ও অফিস কক্ষে তালা দেয়। 

স্থানীয়দের মারধরের শিকার দুই শিক্ষার্থী
জন্মদিন পালনকালে উচ্চ শব্দে গান বাজানোকে কেন্দ্র করে বাকবিতণ্ডার জেরে দুই শিক্ষার্থীর উপর রড দিয়ে হামলা চালায় কয়েকজন স্থানীয়। এতে একজনের মাথায় ও আরেকজনের হাতে আঘাত পায়। তাদেরকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে পাঠানো হয়। ৭ মার্চ সকাল ৯টায় আমজাদের মোড়ে এ ঘটনা ঘটে। 

স্থানীয়দের সঙ্গে সংঘর্ষ 
সিটে বসাকে কেন্দ্র করে বগুড়া থেকে রাজশাহীগামী বাসের চালক ও হেলপারের সঙ্গে দ্বন্দ্বে জড়ায় আল-আমীন আকাশ নামের এক শিক্ষার্থী। তিন জনের এই দ্বন্দ্বকে ঘিরে শুরু হয় স্থানীয় ও শিক্ষার্থীদের হাতাহাতি, ঢিলাঢিলি, ধাওয়া পাল্টা ধাওয়া, অগ্নি সংযোগ ও সর্বশেষ পুলিশের গোলাগুলি। এক পর্যায়ে ১১ মার্চ রণক্ষেত্রে পরিণত হয় ক্যাম্পাস সংলগ্ন বিনোদপুর এলাকা। প্রায় ৪ ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে উভয়পক্ষের দুই শতাধিকেরও বেশি আহত হন। যার প্রায় সবাই শিক্ষার্থী। 

ঘটনার পরদিন থেকে সুষ্ঠু তদন্তের দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে দফায় দফায় অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। ভিসিকে অবরুদ্ধ, রেললাইনের স্লিপার তুলে ফেলা, সাংবাদিক মারধরসহ নানা ঘটনা ঘটে। এসব ঘটনায় এগারোশো জনের বিরুদ্ধে পৃথক তিনটি অজ্ঞাতনামা মামলা করা হয়। 

ছাত্রদলের দুই নেতাকে বহিষ্কার
২০২২ সালের ২৯ ডিসেম্বর সন্ধ্যায় রাজশাহী মহানগর বিএনপির কার্যালয়ে রাবি শাখা ছাত্রদলের সদস্যসচিব সামসুদ্দীন চৌধুরীর ওপর মারধরের ঘটনায় শাখা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক মেহেদী হাসান ও আহসান হাবীবকে ১৮ মার্চে সাময়িক বহিষ্কার করা হয়। তবে ২৪ জুলাই তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে কেন্দ্রীয় ছাত্রদল। 

সভাপতির কক্ষে তালা মেরে আমরণ অনশন
পাঁচ মাসেও দ্বিতীয় সেমিস্টার পরীক্ষার ফলাফল প্রকাশ না করায় ও সেশনজটের প্রতিবাদে বিভাগের সভাপতির কক্ষসহ বিভিন্ন কক্ষে তালা মেরে বিভাগের সামনে আমরণ অনশন করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৯-২০  সেশনের শিক্ষার্থীরা। ২৩ মার্চ দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের ইসমাঈল হোসেন সিরাজী ভবনের চতুর্থ তলায় বিভাগের সামনে ৬ দফা দাবি নিয়ে আমরণ অনশনে বসেন তারা।

প্রতিবন্ধী শিক্ষার্থীকে হয়রানি
শহীদ জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষার্থী ও শারীরিক প্রতিবন্ধী নাদিম আলী তার নিজের বরাদ্দকৃত আসনে উঠতে গেলে ওই হল শাখা ছাত্রলীগের সভাপতি রাশেদ আলী তাকে হয়রানি করেন। পরে হল প্রভোস্টের হস্তক্ষেপে তার বরাদ্দকৃত আসন ফিরে পায়। ২৪ মার্চ বিকেলে এ ঘটনা ঘটে। 

স্বতন্ত্র হলের দাবি
সনাতনী শিক্ষার্থীদের জন্য স্বতন্ত্র আবাসিক হল, প্রার্থনা কক্ষ ও নিরাপদ খাদ্যের দাবি জানিয়ে ২৭ মার্চে মানববন্ধন করে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

ছাত্রীকে উত্ত্যক্ত করায় যুবক গ্রেফতার
রাস্তা দিয়ে হেটে যাওয়ার সময় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে উত্ত্যক্ত করার অপরাধে হারুনুর রশিদ (৩০) নামের এক যুবককে গ্রেফতার করে পুলিশ। তার বিরুদ্ধে মতিহার থানায় একটি মামলা দায়ের করা হয়। ১২ এপ্রিল রাতে নগরীর অক্ট্রয় মোড় এলাকা থেকে তাকে গ্রেফতার করেন এসআই মোস্তফা ও সঙ্গীয় ফোর্স।

মারধর ও ছিনতাইয়ের শিকার এক শিক্ষার্থী
ক্যাম্পাসেই মারধর ও ছিনতাইয়ের শিকার হন মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. আরিফ হোসেন। এক শিক্ষার্থী। এসময় ছুরি প্রদর্শন করে শারীরিক আঘাত করে ও একটি স্বর্ণের চেইন, ১৫ হাজার টাকা, স্টুডেন্ট আইডি কার্ড ও এটিএম কার্ড ছিনিয়ে নেয়। ২৮ এপ্রিল ভোর পাঁচটার দিকে বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুলের সামনের রাস্তায় এ ঘটনা ঘটে। 

অপ্রীতিকর অবস্থায় ২৭ বহিরাগত আটক
অপ্রীতিকর অবস্থায় স্কুল-কলেজের ২৭ জন বহিরাগতকে আটক করে প্রক্টরিয়াল টিম। ১৫ মে বিশ্ববিদ্যালয়ের ইবলিশ চত্বর ও বদ্ধভূমিসহ বিভিন্ন জায়গা থেকে তাদের আটক করা হয়। এদের মধ্যে ১৬ জন ছেলে ও ১১ জন মেয়ে। পরে তাদেরকে প্রক্টর অফিসে প্রায় ২ ঘন্টা জিজ্ঞাসাবাদ করে পুলিশের কাছে সোপর্দ করা হয়। 

কর্মচারীকে মারধর ও টাকা ছিনতাই
হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের কক্ষে ডেকে নিয়ে রফিকুল ইসলাম নামের এক কর্মচারীকে মারধর করে টাকা ও মোবাইল ছিনিয়ে নেওয়ার অভিযোগ ওঠে শহীদ শামসুজ্জোহা হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মমিন ইসলাম ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মাজহারুল ইসলামের বিরুদ্ধে। ১৬ মে দুপুরে বিশ্ববিদ্যালয়ের হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের ৩৬৪ নং কক্ষে এ ঘটনা ঘটে। তবে অভিযুক্তরা এটা অস্বীকার করেন। 

বিএনপির মিছিলে যাওয়ায় বিভাগের ছোট ভাইকে মারধর
বিএনপির মিছিলে যাওয়ায় বিভাগের ছোটভাইকে ডেকে এনে মারধর করেন ছাত্রলীগ নেতা সাকিবুল হাসান বাকি ও তার কয়েকজন কর্মী। হাবিব নামের একজন তাকে কিল-ঘুষি মারতে থাকে ও বাকি বাঁশ দিয়ে পায়ের গোড়ালিতে আঘাত করে।

পরে গুরুতর আহতাবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ইমার্জেন্সিতে ভর্তি করা হয়। ২২ মে টুকিটাকি চত্বরে এ ঘটনা ঘটে। ভুক্তভোগী শিক্ষার্থী শেখ নূর উদ্দিন আবির বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রদলের আহ্বায়ক সদস্য। 

শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ 
মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হকের বিরুদ্ধে দুই নারী সহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ করেন অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া। তবে এই অভিযোগকে ঘিরে বিভাগের শিক্ষকদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। শিক্ষকরা দুই পক্ষে বিভক্ত হয়ে ভিসি বরাবর পাল্টাপাল্টি অভিযোগ করেন।

তবে শেষ রক্ষা হয়নি অধ্যাপক এনামুল হকের। ২২ অক্টোবর সন্ধ্যায় অনুষ্ঠিত ৫২৫তম সিন্ডিকেট সভায় দুই বছরের জন্য ক্লাস-পরীক্ষা ও প্রশাসনিক দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়।

ভর্তি পরীক্ষায় প্রক্সিকাণ্ড
২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ব্যাপক প্রক্সিকাণ্ডের ঘটনা ঘটে। প্রক্সিকাণ্ডের সাথে জড়িত ১৬ জনকে প্রাথমিকভাবে শনাক্ত করা হয়। তন্মধ্যে ৩৮তম বিসিএস এ নন-ক্যাডার কর্মকর্তা ও রাবি ছাত্রলীগের সহ-সম্পাদক মো. হাসিবুল ইসলাম শান্তসহ ৯ জনকে আটক করা হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বাদী হয়ে সাতটি মামলা দায়ের করেন। ৫০-৬০ হাজার টাকার বিনিময়ে তারা চুক্তির ভিত্তিতে প্রক্সি দিত

কর্মসূচিতে না যাওয়ায় বিছানাপত্র নামিয়ে দিলো ছাত্রলীগ 
দলীয় কর্মসূচিতে না যাওয়ায় অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জোনায়েদ আহমদ ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জোবায়েদ হোসেনের বিছানাপত্র নামিয়ে দেয় হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম আলী ও সহ-সভাপতি মাজহারুল ইসলাম। ৩ জুন বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলের ৩৫১ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে। 

অভিনব পদ্ধতিতে প্রতিবাদ
কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার খাবারের বর্ধিত মূল্য কমানো ও ক্যাম্পাসের হলগুলোতে খাবারের মান বাড়ানোর দাবিতে বিশ্ববিদ্যালয়ের ১৭টি হলের ডাইনিং থেকে খাবার এনে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে টাঙিয়ে মানববন্ধন করেন বিপ্লবী ছাত্র মৈত্রী ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। প্রতিটি খাবারের উপর সাদা কাগজে হলের নাম লিখে খাবারের মান পরিদর্শন করার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আহ্বান জানান তারা। ৪ জুন দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

শ্লীলতাহানির ঘটনায় রিক্সাচালককে গণপিটুনি
নগরীর হাজির মোড় এলাকায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে শ্লীলতাহানি ও ছিনতাই চেষ্টা করেন এক রিক্সাচালক। এসময় টানা-হিঁচড়া করতে গিয়ে ওই ছাত্রীর গলায় ও মুখে আঘাত লাগে। এসময় উপস্থিত লোকজন ছাত্রীকে উদ্ধার করেন এবং রিক্সাচালককে মারধর করে হাসপাতালে ভর্তি করেন। এ ঘটনায় ভুক্তভোগী ছাত্রী চন্দ্রিমা থানায় একটি অভিযোগ দায়ের করেন। ৮ জুন রাতে এ ঘটনা ঘটে।

সহকারী প্রক্টর লাঞ্ছিত
অপ্রীতিকর অবস্থা ঠেকাতে গিয়ে আইন বিভাগের সান্ধ্যকালীন কোর্সে মাস্টার্সের শিক্ষার্থী আরিফ মাখদুমের হাতে লাঞ্ছনার শিকার হলেন এক সহকারী প্রক্টর। ১৩ জুলাই বিকেলে বিশ্ববিদ্যালয়ের পুরাতন শেখ রাসেল স্কুল মাঠে এ ঘটনা ঘটে। পরে তাকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করা হয়।

সরকারের পদত্যাগের দাবি
সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে মানববন্ধন করে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। ২০ জুলাই সকাল ১০টায় প্যারিস রোডে তাঁরা এই মানববন্ধন করেন।

নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার, তবে...
নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ আড়াই বছর পর ২৫ জুলাই সকল প্রকার নিয়োগের স্থগিতাদেশ প্রত্যাহার করে শিক্ষা মন্ত্রণালয়। তবে তিন মাসের মাথায় ফের স্থগিতাদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এখনো তা চলমান। 

অধ্যাপক তাহের হত্যা মামলার দুই আসামির ফাঁসি
২০০৬ সালের ১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার ম্যানহোল থেকে উদ্ধার হয় ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক তাহেরের মরদেহ। ১৭ বছর পর হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত একই বিভাগের ড. মিয়া মহিউদ্দিন ও বাড়ির কেয়ারটেকার জাহাঙ্গীর আলমের ফাঁসি ২৭ জুলাই রাত দশটা এক মিনিটে কার্যকর হয়। 

গেস্ট রুমে দরজা বন্ধ করে ছাত্রকে মারধর
শের-ই-বাংলা ফজলুল হক হলের গেস্ট রুমের দরজা বন্ধ করে ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী মো. নজরুল ইসলামকে এলোপাতাড়িভাবে মারধরের অভিযোগ ওঠে বঙ্গবন্ধু হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক আলফাত সায়েম জেমস ও সৈয়দ আমীর হল ছাত্রলীগের ধর্মবিষয়ক উপ-সম্পাদক আল-আমিনের বিরুদ্ধে।

মারধরের এক পর্যায়ে কান দিয়ে রক্ত বের হওয়ায় ঠিকঠাক শুনছেন না বলেও অভিযোগ করেন ভুক্তভোগী শিক্ষার্থী। ভুক্তভোগী শিক্ষার্থী শের-ই-বাংলা হল শাখা ছাত্রলীগের গ্রন্থনা ও প্রকাশনাবিষয়ক সম্পাদক। কিন্তু বর্তমানে ছাত্রলীগের সঙ্গে জড়িত নয় বলে জানান তিনি। ১ আগস্ট রাতে এ ঘটনা ঘটে।

বাস্কেটবল খেলায় মারামারি, ভাঙচুর
জিমনেসিয়ামে অনুষ্ঠিত আন্তঃবিভাগ বাস্কেটবলের ফাইনাল খেলায় স্লেজিংকে কেন্দ্র করে রাষ্ট্রবিজ্ঞান ও মার্কেটিং বিভাগের মধ্যে মারামারির ঘটনা ঘটে। এতে উপাচার্যের সামনেই ব্যাপক চেয়ার ছুড়াছুঁড়ি ও ভাঙচুরের ঘটনা ঘটে। এসময় শিক্ষার্থীদেরকে থামাতে গিয়ে কিছু শিক্ষক আহত হওয়ার ঘটনাও ঘটে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন খেলাটি স্থগিত ঘোষণা করে। ২৬ আগস্ট রাত ৭টায় এ ঘটনা ঘটে।

সাবেক ছাত্র উপদেষ্টার বিরুদ্ধে আর্থিক অনিয়ম
সদ্য বিদায়ী ছাত্র উপদেষ্টা এম. তারেক নূরের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৪ লাখ টাকার সমন্বয়হীনতার অভিযোগ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রশাসন থেকে বলা হয়,  এম. তারেক নূর ছাত্র উপদেষ্টা থাকাকালীন বিভিন্ন কাজে ৬৭ দফায় অগ্রিম ১৯ লাখ ৯৮ হাজার ১৫৫ টাকা গ্রহণ করেন।

কিন্তু মাত্র ৬ লাখ ১৬ হাজার ১৮৫ টাকার সমন্বয় করেছেন। বাকি ১৩ লাখ ৮১ হাজার ৯৭০ টাকা অসমন্বিত রয়েছে। এছাড়া দায়িত্বে থাকাকালীন অগ্রিম টাকা গ্রহণ করেও পাওনা পরিশোধ করেননি। তবে এসব অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন দাবি করে সংবাদ সম্মেলন করেন তারেক নূর।

ছাত্রদলের ২ নেতাকে মারধর করে ক্যাম্পাস ছাড়া
রাবি শাখা ছাত্রদলের জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক রাশেদ আলী ও আহ্বায়ক কমিটির সদস্য নাফিউল ইসলাম জীবনকে মারধর করে ক্যাম্পাস থেকে বের করে দেওয়ার অভিযোগ ওঠে ছাত্রলীগের সাবেক নেতা সাকিবুল হাসান বাকী, মতিহার হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি রিয়াদ, সোহরাওয়ার্দী হল ছাত্রলীগের কর্মী মুন, দর্শন বিভাগের ছাত্র টিপু সুলতানের বিরুদ্ধে। ২৭ আগস্ট দুপুরে ড. মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের সামনের একটি চায়ের দোকানে এ ঘটনা ঘটে। 

আবাসিক শিক্ষার্থীকে জোরপূর্বকভাবে সিট থেকে নামিয়ে দেওয়ার অভিযোগ
৩১ আগস্ট দুপুরে শহীদ শামসুজ্জোহা হলের মেঘনা ব্লকের ৩২৬ নম্বর রুম থেকে অবৈধভাবে দখল করে মাহতাব উদ্দিন নামের এক বৈধ শিক্ষার্থীকে বেড পত্রসহ নামিয়ে দেয় শামসুজ্জোহা হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. মোমিন ইসলাম এবং যুগ্ম-সাধারণ সম্পাদক খন্দকার শাহরিয়ার সৌরভ। 

অন্যদিকে ভুক্তভোগী শিক্ষার্থীর নাম মো. মাহতাব উদ্দিন। তিনি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ২০১৭-১৮ সেশনের এবং শহীদ শামসুজ্জোহা হলের ৩২৬ নম্বর রুমের আবাসিক শিক্ষার্থী। এ ঘটনার কয়েক ঘণ্টা পর হল প্রশাসন আবার তাকে ওই কক্ষেই তুলে দেয়।

প্রায় ১১৩ কোটি টাকার অডিট আপত্তি
বিভিন্ন বিষয়ের উপর ব্যাপক আর্থিক অনিয়ম ও গড়মিল সনাক্ত করে দেশের সর্বোচ্চ অডিট প্রতিষ্ঠান মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি)। বাজেট বরাদ্দের অতিরিক্ত ব্যয়, ব্যাংক থেকে অর্জিত সুদ সরকারি কোষাগারে জমা না দেওয়া, ভর্তি পরীক্ষা থেকে আয়-ব্যয়ের হিসাব গোপন করা, বই ক্রয়ে অনিয়মিত ব্যয়, ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পে বিধি বহির্ভূত ব্যয়, ঝণ পরিশোধের নামে অতিরিক্ত ব্যয়, বিধি বহির্ভূত আল্ট্রাসাউন্ড মেশিনসহ মেডিকেল যন্ত্রাংশ ক্রয়ে অনিয়মিত ব্যয়সহ ২২টি বিষয়ের ওপর অডিট আপত্তি ধরা পড়ে। যেখানে এককভাবে আর্থিক অনিয়ম ও অসঙ্গতি ১১২ কোটি ৯৭ লাখ টাকার উপরে।

এছাড়াও প্রকল্প নিয়ে কয়েকটি বিশ্ববিদ্যায়ের সাথে সমন্বিতভাবে অডিট আপত্তি এসেছে। সেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের অডিট আপত্তি দাঁড়ায় ২৫৬ কোটি টাকার উপরে। 

ছাত্রলীগ নেত্রীর কক্ষ সিলগালা
হলের নিয়ম ভঙ্গ করার অভিযোগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি নাশরাত আর্শিয়ানা ঐশীর রুম সিলগালা করে হল প্রশাসন। তিনি হলের ২৮৮ নম্বর কক্ষে থাকতেন। ১১ সেপ্টেম্বর দুপুরে তার রুম সিলগালা করা হয়। ঐশী দীর্ঘদিন ধরে তিন বেডের রুমে একা থেকে আসছিল। এই বিষয়ে তাকে অনেকবার অবহিত করা হলেও সে কর্ণপাত করতো না। হলে ঢোকার সময় রাত ১০টা হলেও সে প্রতিদিন রাত ১টার পরে হলে ঢুকতো।

গণতন্ত্রের দাবিতে পদযাত্রা
দেশের গণতন্ত্র কাঠামো ফিরিয়ে আনার দাবিতে পদযাত্রা কর্মসূচি পালন করেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান। ২৩ সেপ্টেম্বর সকালে ক্যাম্পাসের জোহা চত্বর থেকে এ কর্মসূচি শুরু করে দুপুর ১টা পর্যন্ত নগরের বিভিন্ন জায়গা ঘুরে তিনি এ কর্মসূচি পালন করেন। তার সঙ্গে সংহতি জানিয়ে এতে অংশ নেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আমিনুল হক, ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, বীর মুক্তিযোদ্ধা ও রাষ্ট্র সংস্কার আন্দোলন সংগঠনের রাজশাহীর সমন্বয়ক মাহমুদ জামাল কাদেরী ও শিক্ষার্থী আমানুল্লাহ আমান। 

ডিনের বিরুদ্ধে সহকর্মীকে লাঞ্ছিত
সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ইলিয়াছ হোসেনের বিরুদ্ধে ‘অযোগ্য, অপদার্থ ও বেহায়া’ বলে অপমানিত করার অভিযোগ করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ মো. আব্দুল্লাহ আল মামুন চৌধুরী। এঘটনার পরিপ্রেক্ষিতে সৌহার্দ্যপূর্ণ কাজের পরিবেশ নিশ্চিত করার স্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানিয়ে ২০ সেপ্টেম্বর উপাচার্য বরাবর একটি লিখিত অভিযোগ দেন ওই চেয়ারম্যান।

বৈধ স্ত্রীর স্বীকৃতি চেয়ে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অভিযোগ 
সৈয়দ আমীর আলী হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি ও ফিশারীজ বিভাগের শিক্ষার্থী মমিনুল ইসলাম মমিনের বিরুদ্ধে প্রতারণামূলক বিয়ে, পরবর্তীতে স্ত্রীকে অস্বীকার ও ভয়ভীতি দেখানোর অভিযোগ করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। ওই শিক্ষার্থীকে স্ত্রীর স্বীকৃতি না দেওয়ায় তিনি আত্মহত্যার চেষ্টা করেছিলেন বলে জানা যায়। ২ অক্টোবর সকালে অভিযুক্ত ছাত্রলীগ নেতার বিচার চেয়ে ও বৈধ স্ত্রীর স্বীকৃতি চেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি লিখিত অভিযোগ দেন ওই ছাত্রী।

ছাত্রদলের ২ নেতাকে মারধর করে ক্যাম্পাস ছাড়া
বিএনপির অবরোধকে সমর্থন জানিয়ে মাহমুদুল মিঠুর নেতৃত্বে ক্যাম্পাসে মিছিল করা অবস্থায় রাবি ছাত্রদলের আহ্বায়ক কমিটির সদস্য জাকির রেদোয়ান ও মহানগর ছাত্রদলের আওতাভুক্ত একটি ওয়ার্ডের সাধারণ সম্পাদক প্রিন্সকে ব্যাপক মারধর করে ক্যাম্পাস থেকে বের করে দেন শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। এসময় ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। ২ নভেম্বর বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের অগ্রণী ব্যাংকের সামনে এ ঘটনা ঘটে। 

মধ্যরাতে ছাত্রলীগের ২ গ্রুপের দেশীয় অস্ত্র মহড়া
নবাব আব্দুল লতিফ হলের সাধারণ সম্পাদক শামীম হোসেনের অনুসারী বিবেক নামের এক শিক্ষার্থীকে ৩২২ নম্বর কক্ষ থেকে রাত সাড়ে ৮টার দিকে নামিয়ে দেয় রাবি ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবুর অনুসারী তাসকিফ আল তৌহিদ। পরে সেই সিটে আর এক কর্মীকে তুলে দেন অভিযুক্ত নেতা।

বিবেককে হল থেকে নামিয়ে দিলে শামীম তার কর্মীদের নিয়ে তৌহিদের কর্মীকে সিট থেকে নামিয়ে দেন। এরপর শামীম ও তার নেতাকর্মীরা হলে দেশীয় অস্ত্র নিয়ে শোডাউন দেয়। পরে শাখা ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিভিন্ন হলের অনুসারীরাও হলের সামনে জড়ো হয়ে দেশীয় অস্ত্র নিয়ে শোডাউন দেন। এরপর দুই গ্রুপের নেতাকর্মীরা পাল্টাপাল্টি স্লোগান ও মুখোমুখি অবস্থান নেন। শোডাউনের সময় তাদের হাতে চাপাতি, ছুরি, লোহার রড, পাইপ, স্টাম্প, বাঁশ দেখা যায়। ১৩ নভেম্বর রাত সাড়ে ১১টা থেকে রাত দেড়টা পর্যন্ত নবাব আব্দুল লতিফ হলের সামনে এ ঘটনা ঘটে।

বৈধ শিক্ষার্থীকে সিট থেকে নামিয়ে দেওয়ার অভিযোগ
শহীদ হবিবুর রহমান হল ও ইতিহাস বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নিকল রায়কে হুমকি ও শারীরিক নির্যাতন করে সিট থেকে নামিয়ে দেওয়া অভিযোগ ওঠে ওই হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মো. মিনহাজ ইসলাম ও তার অনুসারীদের বিরুদ্ধে। ২১ নভেম্বর সকাল ১০টায় হলের ১৪০ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে।

সাংবাদিক ও শিক্ষার্থীকে মারধর
শহীদ হবিবুর রহমান হলে মধ্যরাতে উচ্চশব্দে গানবাজনা করতে নিষেধ করায় দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিক রায়হান ইসলাম ও শাহাদত হোসেনের এক শিক্ষার্থীকে কিল-ঘুষি ও থাপ্পড় দেন ওই হল ছাত্রলীগের সহ-সভাপতি আল আমিন আকাশ এবং ছাত্রলীগ কর্মী সম্রাট, ইমরান, নাফিজ ও আমির হামজা। ২৬ নভেম্বর রাত দেড়টার দিকে শহীদ হবিবুর রহমান হলের ২১৬ নম্বর কক্ষের সামনে এ ঘটনা ঘটে। পরে তদন্ত প্রতিবেদন অনুযায়ী তাদেরকে হল থেকে স্থায়ী বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সর্বশেষ সংবাদ