রাজশাহী বিশ্ববিদ্যালয়

শিক্ষক-শিক্ষার্থীদের অর্জন আর সাফল্যের বছর, উন্নতি হয়েছে র‍্যাংকিংয়েও

শিক্ষক-শিক্ষার্থীদের অর্জন আর সাফল্যের বছর রাবির
শিক্ষক-শিক্ষার্থীদের অর্জন আর সাফল্যের বছর রাবির  © টিডিসি ফটো

নানা ইতিবাচক ও নেতিবাচক ঘটনায় শেষ হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী বছর। এ বছর ৯ শিক্ষার্থীর প্রধানমন্ত্রী স্বর্ণপদক অর্জন, ১০৩ শিক্ষার্থীর স্বর্ণ পদক জয়সহ জজ নিয়োগ পরীক্ষায় ধারাবাহিক সাফল্য পেয়েছে বিশ্ববিদ্যালয়টি। এছাড়া রাবি একাধিক বৈশ্বিক র‍্যাংকিংয়েও উন্নতি করেছে। হয়েছে গবেষণাকর্মও। এ বছরই বিশ্বসেরা গবেষকদের তালিকায় জায়গা করে নিয়েছেন ২৪২ শিক্ষক। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এসব আলোচিত ঘটনা নিয়ে সাজানো হয়েছে এ সালতামামি। আজ থাকছে দ্বিতীয় পর্ব।

জজ নিয়োগ পরীক্ষায় আবারও প্রথম
১৫তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) সহকারী জজ পরীক্ষার মেধাতালিকায় প্রথম হওয়ার গৌরব অর্জন করেন আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আশিকুজ্জামান। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো বিজেএস পরীক্ষায় প্রথম হয় রাবি। পরের বছর দেশব্যাপী প্রথম হন আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী নুসরাত জেরিন জেনি। এ নিয়ে টানা চতুর্থবারের মতো সহকারী জজ নিয়োগ পরীক্ষায় প্রথম হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়। 

দুই অধ্যাপকের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার
ফোকলোরে বিশেষ অবদান রাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ পেয়েছিলেন বাংলা বিভাগের অধ্যাপক ড. আবদুল খালেক ও অধ্যাপক ড. মুহম্মদ আবদুল জলিল। অমর একুশে বইমেলা-২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেন

১০৩ শিক্ষার্থীর স্বর্ণ পদক জয়
বিভিন্ন বিভাগের প্রথম শ্রেণিসহ প্রথম স্থান অর্জনকারী কৃতি শিক্ষার্থীদের হাতে অগ্রণী ব্যাংক স্বর্ণ পদক, মমতাজউদ্দিন স্বর্ণ পদক ও ডা. এ.কে. খান স্বর্ণ পদক এই তিন ক্যাটাগরিতে ১০৩ জন শিক্ষার্থীর হাতে ৩০ জানুয়ারি স্বর্ণ পদক তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেটে চ্যাম্পিয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্টে খুলনা বিশ্ববিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়। ১৬ ফেব্রুয়ারি সকালে ঢাবি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে ৪০ রানে খুবিকে পরাজিত করে রাবি ক্রিকেট দল। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৪ রান সংগ্রহ করে রাবি। ১৫৫ রানের জবাবে খুবি ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১১৪ রান করে থেমে যায়। ফলে ৪০ রানে বিজয় লাভ করে রাবি।

শ্রুতি লেখক শিক্ষার্থীদের অতিরিক্ত ১০ মিনিট
শ্রুতি লেখক শিক্ষার্থীদের জন্য প্রতি ঘণ্টায় অতিরিক্ত ১০ মিনিট সময় বৃদ্ধি করে ৫১৯তম সিন্ডিকেটে আইন পাশ করা হয়।

অধ্যাপক হীরা সোবাহানের ‘পিস অ্যাওয়ার্ড’ অর্জন
‘শিল্পকলা গবেষণা ও শিক্ষা’ ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ পিস অ্যাওয়ার্ড-২০২৩' লাভ করেন চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হীরা সোবাহান। ২৪ ফেব্রুয়ারি ভারতের কলকাতা বারাসাতে রবীন্দ্র ভবন মিলনায়তনে বিকাল ৩টায় ‘আমার আশা ফাউন্ডেশন’ ও ‘ইন্ডিয়া-বাংলাদেশ কালচারাল কাউন্সিল’ আয়োজিত 'বাংলাদেশ-ভারত মৈত্রী উৎসব' অনুষ্ঠানে তাঁকে এ পুরস্কার প্রদান করা হয়।

পোস্ট-ডক্টরাল ফেলোশিপ চালু
প্রথমবারের মতো পোস্ট-ডক্টরাল গবেষণা ও ফেলোশিপ চালু করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। পিএইচ.ডি. ডিগ্রি অর্জনের পর নতুন গবেষণা সম্পাদনের লক্ষ্যে কোনো গবেষক  বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগ ও ইনস্টিটিউটে ফেলো হিসেবে ভর্তি হতে পারবেন। ২৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ৫২০তম সিন্ডিকেট সভায় এ নীতিমালা অনুমোদিত হয়। 

পাখি মেলার আয়োজন 
পাখিদের আবাসস্থল সংরক্ষণে জনসাধারণকে সচেতন করতে প্রতি বছরের ন্যায় পাখি মেলার আয়োজন করে প্রাণিবিদ্যা বিভাগ। বিশ্ববিদ্যালয়ের বার্ড কনজারভেশন ক্লাবের আয়োজনে ২৫ ফেব্রুয়ারি শহীদ বুদ্ধিজীবী চত্বরের সামনে এ মেলা অনুষ্ঠিত হয়।

সেখানে বিভিন্ন পাখি প্রদর্শন করা হয়। দেখানো হয় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পাখিদের আবাসস্থল, বাইনোকুলার দিয়ে পাখি পর্যবেক্ষণ, আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে সকলের সামনে পাখিদের জীবনযাত্রা, চারুকলা শিক্ষার্থীদের ছাপচিত্রের মাধ্যমে আকাঁ পাখি, ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে পাখির বিভিন্ন ভিডিও চিত্র দেখানো হয়। শিশু-কিশোরদের জন্য পাখির ছবি অঙ্কন প্রতিযোগিতা, সবার জন্য উন্মুক্ত পাখিবিষয়ক কুইজের আয়োজন করা হয়।

৯ শিক্ষার্থীর প্রধানমন্ত্রী স্বর্ণপদক অর্জন
স্নাতক ও সম্মানের সর্বোচ্চ ফলাফলের ওপর ভিত্তি করে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ অর্জন করেন বিভিন্ন বিভাগের ৯ শিক্ষার্থী। ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীদের নাম প্রকাশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

৫১ শিক্ষার্থীর ‘মজিবুর রহমান স্বর্ণ পদক’ অর্জন 
'মজিবুর রহমান স্বর্ণ পদক' অর্জন করেন ৫১ জন কৃতি শিক্ষার্থী। গণিতের ৩০ ও ফলিত গণিতের ২১ কৃতি শিক্ষার্থী পান এ পুরস্কার। ২৫ মে বিকেল ৫টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এই পুরস্কার প্রদান করা হয়।

বিড়ালের র‍্যাম্প শো প্রতিযোগিতা
রাজশাহী ইউনিভার্সিটি অ্যাগ্রিকালচার ক্লাবের আয়োজনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় বিড়ালের র‍্যাম্প শো ও বিড়ালকে যেমন খুশি তেমন সাজাও প্রতিযোগিতা। এসব বিড়ালের ছিল বাহারি নাম। পিকু, বি, বার্বি, পুচি, মুন ড্যান্সার, মেলিস, ডলি, মিনি, আদর, পুষি, টুকু। এ প্রতিযোগিতায় রাবি ও রাজশাহী জেলার প্রায় ৭০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। ৩ জুন বেলা ১০টায় কৃষি অনুষদে এ অনুষ্ঠান আয়োজিত হয়।

আরও পড়ুন: মারামারি-ছিনতাইয়ে বছরজুড়ে আলোচনায় ছাত্রলীগ, ছিল প্রক্সিকাণ্ড

রাবি শিক্ষার্থীর ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ অর্জন
‘সেকেন্ড ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেকনোলজি, বিজনেস অ্যান্ড জাস্টিজ টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে বিজনেস অনুষদে স্টুডেন্ট ক্যাটাগরিতে বেস্ট পেপার অ্যাওয়ার্ড পান ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) মাস্টার্সের শিক্ষার্থী বিবেক মোর। ৫ ও ৬ জুন দিনব্যাপী আন্তর্জাতিক এই সম্মেলন অনুষ্ঠিত হয় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে। জাপান, নেপাল, মালয়েশিয়াসহ দেশ-বিদেশের বরেণ্য শিক্ষাবিদ, গবেষকেরা সেখানে অংশগ্রহণ করেন। 

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ২৪২ শিক্ষক
আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং সংস্থা 'আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স' প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পায় রাবির ২৪২ জন গবেষক। এ বছরের তালিকায় রাবির গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. আলি আকবার। তিনি প্রকৃতি বিজ্ঞান বিষয়ে গবেষণা করে বর্তমানে রাবির সর্বোচ্চ র‍্যাংকে স্থানে আছেন। বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাবির অবস্থান ১০তম, আঞ্চলিক (এশিয়া) পর্যায়ে ১ হাজার ৩৪৮তম এবং বিশ্বে ৪ হাজার ২৯৮তম।

২৩৪ শিক্ষক-শিক্ষার্থীকে ডিনস্ অ্যাওয়ার্ড প্রদান
গবেষণায় উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০২২ সালের ৪ জন শিক্ষক, ২০২৩ সালের ২ জন শিক্ষক এবং ১ জন পিএইচডি গবেষককে ডিনস্ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এছাড়া মানসম্পন্ন বই প্রকাশের স্বীকৃতিস্বরূপ ১ জন শিক্ষককে বিশেষ ডিনস্ অ্যাওয়ার্ড ২০২২ প্রদান করা হয়।

এছাড়া ডিনস্ লিস্টে অন্তর্ভুক্ত ২০১৫ থেকে ২০২০ সালের এমএসসি ইঞ্জিনিয়ারিংয়ের ৭২ জন এবং ২০১৮ থেকে ২০২০ বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ের ১৫৪ জন শিক্ষার্থীকে ডিনস্ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অ্যাওয়ার্ডপ্রাপ্তদের ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করা হয়। ১৬ জুলাই সকালে বিশ্ববিদ্যালয়ের ড. এম. এ. ওয়াজেদ মিয়া অ্যাকাডেমিক ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারিতে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

টেক জায়ান্ট গুগলে নিয়োগের অফার 
টেক জায়ান্ট গুগলে নিয়োগের অফার পান কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৫তম ব্যাচ ও ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী এস. এম. ফারহান শাহরিয়ার শুভ। প্রতিষ্ঠানটির পোল্যান্ডের ওয়ারশ্ অফিসে নিয়োগের অফার পান তিনি। সেখানে ২ অক্টোবরে যোগাদান করেন।

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে দ্বিতীয়
জুলাই মাসে প্রকাশিত শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাবির অবস্থান ১ হাজার ১৯২তম এবং বাংলাদেশের সেরা ১৭০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান দ্বিতীয় স্থান অর্জন করে।

কলা অনুষদের ১৪ শিক্ষার্থীর ডিনস্ অ্যাওয়ার্ড
স্নাতক (সম্মান) শ্রেণিতে কৃতিত্বপূর্ণ বিশেষ ফল অর্জনের স্বীকৃতিস্বরূপ কলা অনুষদের ১২টি বিভাগের ১৪ জন শিক্ষার্থীকে ডিনস্ অ্যাওয়ার্ড দেওয়া হয়। অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানানোর পাশাপাশি একটি ক্রেস্ট, সনদপত্র  এবং ৫ হাজার নগদ অর্থ প্রদান করা হয়। ১৭ সেপ্টেম্বর বেলা ১১টায় শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে তাদের হাতে পুরস্কার তুলে দেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

৭ বছর পর ছাত্রলীগের কমিটি
প্রায় ৭ বছর পর রাবি ছাত্রলীগের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় গত ১৮ সেপ্টেম্বর। সম্মেলনের এক মাস পর নতুন কমিটি ঘোষণা করে বাংলাদেশ ছাত্রলীগ। কমিটিতে মো. মোস্তাফিজুর রহমান বাবুকে সভাপতি ও আসাদুল্লা-হিল-গালিবকে সাধারণ সম্পাদক করা হয়। তবে কমিটি ঘোষণার পরদিন থেকে নতুন কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করেন কাঙ্ক্ষিত পদ বঞ্চিত কয়েকজন নেতা। 

র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স
প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীরা যাতে সিনিয়র শিক্ষার্থীদের দ্বারা র‍্যাগিংয়ের শিকার না হন তা জন্য র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কোনো সিনিয়র শিক্ষার্থী যদি জুনিয়র কাউকে র‍্যাগিং করে তাহলে তার ছাত্রত্ব বাতিলসহ বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তির মুখোমুখি করা হবে বলে ঘোষণা দেন কর্তৃপক্ষ।

টাইমস হায়ার র‍্যাংকিংয়ে স্থান
যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই)-এর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিয়ে প্রথমবারের মতো দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম লেখার গৌরব অর্জন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। র‍্যাংকিংয়ের তালিকায় ১০০১ থেকে ১২০০-এর মধ্যে অবস্থান করে রাবি। ২৭ সেপ্টেম্বর এ তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

হলে মেস সিস্টেম চালু
খাবারের মান উন্নয়নে প্রথমবারের মতো শিক্ষার্থীদের পরিচালনায় মেস সিস্টেম চালু করে সৈয়দ আমীর আলী হলের প্রভোস্ট। এটা শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। শিক্ষার্থীরা নিজেদের পরিচালনায় নিজেদের মতো বাজার করে আনেন। ফলে তরকারি নিয়ে তাদের কোনো ক্ষোভ থাকে না। প্রতি ১৫ দিনের জন্য একজন মেস ম্যানেজার থাকেন। মাসে দুইদিন বিশেষ খাবারের আয়োজন থাকে। 

বিশ্বসেরা ২% গবেষকের তালিকায় ১২ শিক্ষক-শিক্ষার্থী
বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞান গবেষকের তালিকায় ১১ জন শিক্ষক ও এক শিক্ষার্থী স্থান পান।মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডসভিত্তিক বিশ্বের প্রথম সারির চিকিৎসা ও বিজ্ঞানবিষয়ক নিবন্ধ প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ার’-এর সমন্বিত জরিপে চলতি বছরের গত ৪ অক্টোবর এ তালিকা প্রকাশ করা হয়।


সর্বশেষ সংবাদ