ফানুস উড়ানো-আতশবাজি ফোটানোয় নিষেধাজ্ঞা ঢাবির

ফানুস উড়ানো-আতশবাজি ফোটানোয় নিষেধাজ্ঞা ঢাবির
ফানুস উড়ানো-আতশবাজি ফোটানোয় নিষেধাজ্ঞা ঢাবির  © ফাইল ছবি

ইংরেজি নববর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার স্বার্থে ক্যাম্পাসে রবিবার সন্ধ্যা ৬টা থেকে ১ জানুয়ারি ভোর ৫টা বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একইসঙ্গে ফানুস উড়ানো, আতশবাজি ফোটানো, সভা/সমাবেশ না করাসহ বেশকিছু কাজে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

শনিবার (৩০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিধিনিষেধ আরোপ করা হয়।

এতে বলা হয়েছে, ৩১ ডিসেম্বর ইংরেজি নববর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের নিরাপত্তার স্বার্থে ক্যাম্পাসের ভেতরে উন্মুক্ত স্থানে সভা/সমাবেশ করা যাবে না; আগুন দ্বারা পরিচালিত ফানুস উড়ানো ও আতশবাজি ফোটানো যাবে না; এদিন বিকাল ৫টার পরে ক্যাম্পাসে প্রবেশের সকল গেটে গাড়ী চলাচল নিয়ণ করা হবে। শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ী প্রবেশ করতে পারবে।

ছাত্র-ছাত্রীরা বৈধ আইডি কার্ড প্রদর্শন করে ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে, তবে বন্ধু-বান্ধব নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করা যাবে না; সকল হলের নিরাপত্তার স্বার্থে প্রভোস্টগণ এদিন সভা আহ্বান করবেন এবং রাত ১১টা থেকে ১২:৩০ পর্যন্ত প্রাধ্যক্ষ সকল হাউস-টিউটরসহ হলে উপস্থিত থাকবেন।

আরও পড়ুন: কাল সন্ধ্যা থেকে ঢাবিতে প্রবেশ করতে পারবে না বহিরাগতরা

এছাড়া একইসঙ্গে নববর্ষ উদযাপন উপলক্ষে হলে ছাত্র-ছাত্রীদের মাঝে মিষ্টি ও নিমকি বিতরণের ব্যবস্থা গ্রহণের জন্য প্রভোস্টের নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে, গতকাল শনিবার ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা মহানগরের সার্বিক নিরাপত্তা ও আইন-শৃঙ্খলার স্বার্থে রাস্তার মোড়, ফ্লাইওভার, রাস্তায় এবং প্রকাশ্যে স্থানে কোন ধরনের সভা-জমায়েত বা উৎসব করা যাবে না।

উন্মুক্ত স্থানে নববর্ষ উদ্‌যাপন উপলক্ষে কোনো ধরনের অনুষ্ঠান, সমাবেশ, নাচ, গান ও কোন সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। কোথাও কোনো ধরনের আতশবাজি, পটকা ফোটানো ও ফানুস ওড়ানো বা ক্রয়-বিক্রয় করা যাবে না। ডিএমপির বিজ্ঞপ্তিতেও ঢাবিতে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়।


সর্বশেষ সংবাদ