সৌদি আরবের ব্যবস্থাপনায় ওমরায় গেলেন ঢাবির পাঁচ শিক্ষার্থী

ওমরাহ হজ পালন করতে যাওয়া ঢাবির মেধাবী পাঁচ শিক্ষার্থী
ওমরাহ হজ পালন করতে যাওয়া ঢাবির মেধাবী পাঁচ শিক্ষার্থী  © সংগৃহীত

ওমরাহ হজ পালন করতে সৌদি আরবে গেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আরবি বিভাগের মেধাবী পাঁচ শিক্ষার্থী। শুক্রবার (৮ ডিসেম্বর) রাতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করেন তারা। আজ শনিবার সকালে তারা সেখানে পৌঁছেছেন বলে বিভাগ সূত্রে জানা গেছে।

সৌদি আরবের সার্বিক ব্যবস্থাপনায় তারা এ সুযোগ পেয়েছেন। পাঁচ শিক্ষার্থী হলেন, স্নাতকোত্তর পর্যায়ের মোহাম্মদ জুবায়ের, মুহাম্মাদ দিলাওয়ার হোসাইন, মো. তামিম, হাবিবুর রহমান ও প্রথম বর্ষের মো. মোস্তফা আফিফ।

বিভাগীয় সূত্রে জানা গেছে, আরবি বিভাগের একটি অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলানের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়। পরে তিনি পাঁচ শিক্ষার্থীর ওমরাহ হজ পালনে সহযোগিতার কথা বলেন। শুরুতে কিছু আর্থিক সহযোগিতার কথা বলা হয়েছিল। তবে সৌদি সরকার পুরো ব্যবস্থাপনা করেছে।

আরো পড়ুন: কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কবে

দূতাবাস বিষয়টি নিশ্চিত করার পর শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে একাডেমিক ফলাফলের ভিত্তিতে পাঁচজনকে নির্বাচন করা হয়। আরবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গত ৮ অক্টোবর বিভাগের নবীনবরণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হলে তিনি সহযোগিতা করবেন বলে জানান। পরে ১০-১২ জন শিক্ষার্থী আবেদন করলে পাঁচজনকে মেধার ভিত্তিতে বাছাই করা হয়েছে। পাসপোর্ট না থাকায় অনেকে আবেদন করতে পারেননি।


সর্বশেষ সংবাদ