আন্তর্জাতিক স্বীকৃতি পেল চবি শিক্ষার্থীদের ‘ম্যাথট্রনিক্স'

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষার্থীদের গণিত শেখার প্ল্যাটফর্ম ‘ম্যাথট্রনিক্স’ আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। চবির ইলেকট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) শিক্ষার্থীদের দ্বারা তৈরি প্লাটফর্ম এটি। আজ সোমবার (২৭ নভেম্বর) দুপুরে চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা আলভী আহমেদ। 

আলভি আহমেদ বলেন, ফিনল্যান্ডভিত্তিক সেবামূলক সংস্থা 'হান্ড্রেড এন্ড এডটেক হাব' গবেষণা করে গত পরশু (২৪ নভেম্বর) বাংলাদেশের ১৬৮টি প্ল্যাটফর্ম থেকে শীর্ষ ১৫টি প্ল্যাটফর্মকে স্বীকৃতি দেয়। এরমধ্যে আমাদের গণিত শেখার প্ল্যাটফর্ম 'ম্যাথট্রনিক্স' স্থান করে নেয়।

তিনি আরও বলেন, আমরা প্রায় ২ বছর ধরে প্লাটফর্মটি নিয়ে কাজ করছি। এই পর্যন্ত আমাদের প্রায় দেড় লক্ষাধিক শিক্ষার্থীকে গণিত পড়ানোর অভিজ্ঞতা হয়েছে। এছাড়া বাস্তব জীবনে গণিতের প্রয়োগ, অ্যানিমেটেড গল্পে গণিত, ডিজিটাল ইন্টারেক্টিভ ম্যাথ বুক, অগমেন্টেড রিয়েলিটি ফিচার ম্যাথট্রনিক্স এর অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারসহ বিভিন্ন গাণিতিক দক্ষতা নিয়ে কাজ করছি। এমনকি, আমাদের ইইই বিভাগে এবছর থেকে যে স্টার্ট-আপ প্রতিযোগিতা শুরু হয়েছে, আমরা ওখানে চ্যাম্পিয়নও হয়েছি। 

প্লাটফর্মটির আরেক সহ-প্রতিষ্ঠাতা বৃষ্টি ফারজানা বলেন, শিক্ষার্থীরা প্রায় টিউশনের জন্য অতিরিক্ত অনেক সময় নষ্ট করে থাকেন। কিন্তু 'ম্যাথট্রনিক্স'র মাধ্যমে শিক্ষার্থীরা এখন ঘরে বসে টিউশন করতে পারবে। তখন তাদের আর যাতায়াতের জন্য অতিরিক্ত সময় নষ্ট হবে না। গণিত শিক্ষায় শিক্ষার্থীদের ভীতি দূর করে সেটাকে জনপ্রিয় করতে সাফল্যের সাথে অসামান্য অবদান রেখে যাচ্ছে জ্যোতি, মমশাদ, আরমান ও রিশাদ। আশাকছি, আগামী বাংলাদেশে নতুন কর্মসংস্থান তৈরিতে এই ধরনের স্বীকৃতিগুলোই পারে নতুন প্রজন্মকে উৎসাহ ও অনুপ্রেরণা যোগাতে।

উল্লেখ্য, গণিত শিক্ষায় শিক্ষার্থীদের ভয়-ভীতি দূর করার লক্ষ্যে ২০২১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আলভী আহমেদ ও বৃষ্টি ফারজানা প্রতিষ্ঠা করেন গণিত শেখার এই প্লাটফর্ম 'ম্যাথট্রনিক্স'। প্লাটফর্মের উপদেষ্টা হিসেবে কাজ করছেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আরিফ ইফতেখার মাহমুদ।


সর্বশেষ সংবাদ