রবীন্দ্র-নজরুল-বঙ্গবন্ধু স্মরণে ঢাবিতে আলোকশিখা

জয়ধ্বনি’র উদ্যোগে ‘আলোকশিখা’ অনুষ্ঠান
জয়ধ্বনি’র উদ্যোগে ‘আলোকশিখা’ অনুষ্ঠান  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাংস্কৃতিক সংগঠন জয়ধ্বনি’র উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মহাপ্রয়াণ দিবস স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ‘আলোকশিখা’ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ আগস্ট) ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এ আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

জয়ধ্বনি সাংস্কৃতিক সংগঠনের সভাপতি পার্থ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, সংগঠনের সাবেক সভাপতি শাহরিয়ার কবির অপূর্ব এবং বর্তমান সাধারণ সম্পাদক আবু সাঈদ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই তিন মহামানবের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বাঙালির ইতিহাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অবদান বিশ্ব স্বীকৃত। এ দুই কবির কবিতা ও গান সংগ্রাম-আন্দোলনসহ বিভিন্ন রাজনৈতিক সংকটে বঙ্গবন্ধুর অনুপ্রেরণার অন্যতম উৎস ছিল বলে তিনি উল্লেখ করেন।

উপাচার্য আরও বলেন, বঙ্গবন্ধু সাংবিধানিক বিধিবিধান অনুসরণ করে দেশ পরিচালনার মাধ্যমে একটি উন্নত, সমৃদ্ধ, সুন্দর ও গণতান্ত্রিক রাষ্ট্র বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁরই আদর্শ ও মূল্যবোধ ধারণ করে মানবিক, জ্ঞান নির্ভর  ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সফলভাবে কাজ করে চলেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর প্রয়াসকে আরও এগিয়ে নিতে শিক্ষার্থীদের প্রতি উপাচার্য আহবান জানান।


সর্বশেষ সংবাদ