৬৬ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি সহায়তা দিল ‘মানুষ মানুষের জন্য’ ফাউন্ডেশন

‘মানুষ মানুষের জন্য’ ফাউন্ডেশনের অনুষ্ঠানে শিক্ষার্থীরা
‘মানুষ মানুষের জন্য’ ফাউন্ডেশনের অনুষ্ঠানে শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত ৬৬ জন সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের ভর্তি সহায়তা দিয়েছে আমেরিকা ভিত্তিক প্রতিষ্ঠান মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। আজ বিকেল ( শনিবার)  ৪ ঘটিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিরাজুল ইসলাম লেকচার হলে অনুষ্ঠিত এক প্রোগ্রামে শিক্ষার্থীদের নগদ অর্থ প্রদান করে ফাউন্ডেশনটি। 

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশনের এই উদ্যোগের প্রসংশা করেছেন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী, অভিভাবক মহল এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত শিক্ষার্থীরা। তারা মনে করেন এর ফলে অনগ্রসর, অসচ্ছল মেধাবী শিক্ষার্থীরা ভবিষ্যতে নিজেদের মেধাকে আরো বিকাশের সুযোগ পাবে এবং উচ্চ শিক্ষায় সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের পদচারণা বৃদ্ধি পাবে।

ফাউন্ডেশন থেকে আর্থিক সহায়তা পাওয়ার পর নিজ অনুভূতি ব্যক্ত করে মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে অনেক খুশিই হয়েছিলাম। কিন্তু যখন জানতে পারি ভর্তি হতে অনেক টাকার প্রয়োজন তখন বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন শেষ হবার উপক্রম ছিলো।  কিন্তু শেষ সময়ে আমার পাশে দাঁড়ায় মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। আজ যে টাকা পেলাম সেটা দিয়ে আমি খুব ভালভাবে ভর্তির কাজ শেষ করতে পারব। 

ভর্তি সহায়তা প্রাপ্ত আরেক শিক্ষার্থী জানান, দিনমজুর বাবার পক্ষে ভর্তির ১৮ হাজার টাকা সংগ্রহ করা অসম্ভব ছিল। এক বড় ভাইয়ের মাধ্যমে জানতে পারি এই ফাউন্ডেশনের ভর্তি সহায়তা প্রোগ্রামের কথা। আবেদন করে চূড়ান্তভাবে মনোনীত হয়ে আজ টাকা পেলাম। আমি সত্যিই অনেক খুশি। এখন নিশ্চিন্তে  ভর্তি হতে পারব। ফাউন্ডেশন থেকে মাসিক বৃত্তিটা পেলে খুব উপকার হবে।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের অভিভাবকদের একজন জানান, আমার বড় মেয়েকে টাকার জন্য পড়াতে পারলাম না। আজকে টাকা না পাইলে এই মেয়েকেও ভর্তি করাতে পারতাম না। আমি অনেক চেষ্টা করে কিছু টাকা সংগ্রহ করেছি কিন্তু আরো ১৯ হাজার টাকা দরকার ছিল যা দিল ফাউন্ডেশন।  এখন থেকে আমাদের সন্তানদের আর ভয় নেই।

অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ শাহিন খান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত ৬৬ জন সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের ভর্তি সহায়তা অনেক বড় ব্যাপার। মানুষ মানুষের জন্য ফাউন্ডেশনের এই প্রজেক্ট আমাদের দেশের সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের স্বপ্নকে বাস্তবায়নের হাতিয়ার হিসেবে কাজ করবে এবং এই প্রোগ্রাম তাদের বড় স্বপ্ন দেখতে সহায়ক হবে বলে আমি বিশ্বাস করি। 

বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়তা -২০২৩ অনুষ্ঠানে অতিথির হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ও কবি জসীম উদ্দীন হলের প্রাধ্যক্ষ ড. মোহাম্মদ শাহিন খান,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. সুবোধ দেবনাথ, শান্ত-মারিয়াম  বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার ডিপার্টমেন্টের উপদেষ্টা ও মাত্রিক বিল্ডার্স এর সিইও জনাব আমিনুল ইসলাম ইমন এবং বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের আজীবন সদস্য ইঞ্জিনিয়ার মাসির উদ্দিন শেখ।


সর্বশেষ সংবাদ