আবাসিক হলে সিটের দাবিতে জাবিতে ছাত্রীদের বিক্ষোভ

উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ
উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ   © সংগৃহীত

আবাসিক হলে আসন বরাদ্দের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন বিশ্ববিদ্যালয়টির কয়েকটি হলের গণরুমের নারী শিক্ষার্থীরা।

রোববার (২৩ জুলাই) রাত পৌনে আটটায় উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন শেখ হাসিনা ও খালেদা জিয়া হলের অর্ধ শতাধিক ছাত্রী। তিন ঘন্টা অবস্থান করার পর রাত পৌনে ১১টার দিকে উপাচার্য নূরুল আলমের আশ্বাসে হলে ফিরে যান তারা।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আগামী ২৭ জুলাই ইউজিসির সঙ্গে আলোচনা করে নতুন হল চালুর মাধ্যমে গণরুমে অবস্থানরত সকল শিক্ষার্থীর আসন নিশ্চিত করার আশ্বাস দেন।

এর আগে রোববার রাত আটটায় বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গী এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন ছাত্রীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে এসে শেষ হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা অবিলম্বে আবাসিক হলে আসন বরাদ্দ দেওয়ার দাবি জানান। এসময় ছাত্রীরা ‘আমরা থাকি গণরুমে, ভিসি স্যার কী করে?’ ‘দাবি মোদের একটাই, অবিলম্বে সিট চাই’- এমন নানা স্লোগান দেন। 

শিক্ষার্থীদের বিক্ষোভের সংবাদ পেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম, প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আবু হাসানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ঘটনাস্থলে উপস্থিত হন। তারা শিক্ষার্থীদের সাথে কথা বলেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, আমরা আসন সংকট দূর করার জন্য সর্বোচ্চ চেষ্টা করছি। কিন্তু লোকবল সংকটের কারণে নতুন হল চালু করা যাচ্ছে না। আমরা বিভিন্ন হল থেকে লোকবল নিয়ে নতুন দুটি হল চালু করেছি। ইতোমধ্যে ছাত্রীরা নতুন হলে উঠেছে। অন্যদেরও সিটের ব্যবস্থা হবে। তবে ধৈর্য ধরতে হবে৷


সর্বশেষ সংবাদ